অলিম্পিক বাতিলের পক্ষে মত দিল টোকিও ডক্টরস এসোসিয়েশন

দুরন্ত ডেস্ক:

অলিম্পিক বাতিলের পক্ষে এবার মত দিয়েছেন জাপানীজ চিকিৎসকদের একটি গ্রুপ। এমনকি গেমস আয়োজক সূত্রমতে জানা গেছে অলিম্পিকে নিয়োজিত মেডিকেল ভলান্টিয়াররা ঐসব চিকিৎসকদের সঙ্গে একমত পোষন করে আবেদন জানিয়েছে।

টোকিও গেমস শুরু হতে ১০ সপ্তাহেরও কম সময় বাকি আছে। কিন্তু এখনো জাপানের করোনা পরিস্থিতি মোটেই আশাব্যঞ্জক নয়। গ্রীষ্মকালীন এই গেমস বাতিলের পক্ষে প্রতিদিনই স্থানীয় জনগন মত প্রকাশ করে চলেছে। কিন্তু অলিম্পিক কর্তাব্যক্তিরা একটি নিরাপদ ও সুস্থ গেমসের নিশ্চয়তা দিয়েই যাচ্ছে। যেকোন মূল্যে তারা এই গেমস আয়োজন করবেই।

টোকিওতে কর্মরত প্রায় ৬ হাজার চিকিৎসকের একটি গ্রুপ জানিয়েছে তারা ভাইরাসের চতুর্থ প্রবাহ সামলাতে হিমশিম খাচ্ছে। যে কোন সময় আক্রান্তের সংখ্যা বহুগুন বেড়ে যেতে পারে বলেও তারা শঙ্কা প্রকাশ করেছে।

এক বিবৃতিতে এই গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আক্রান্ত ও একইসঙ্গে মৃত্যুর সংখ্যা বিবেচনায় এই মুহূর্তে গেমসটি বাতিলের পক্ষে আমরা সুপারিশ করছি’।

তাদের এই বার্তাটি জাপান সরকার, গেমস আয়োজক কমিটি ও একইসঙ্গে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে কিছুটা হলেও ভাবিয়ে তুলেছে। বিবৃতিতে তারা বিষয়টি নিয়ে জরুরী ভিত্তিতে আলোচনার দাবী জানিয়েছেন।

এর আগে গত সপ্তাহে বিভিন্ন জাপানীজ হাসপাতালের চিকিৎসক ইউনিয়েনের পক্ষ থেকে বলা হয়েছিল এই মুহূর্তে টোকিওতে নিরাপদে গেমস আয়োজন করা একেবারেই অসম্ভব।

এর মধ্যে জাপান সরকার টোকিওসহ বেশ কিছু ক্লাস্টার এলাকায় জরুরী অবস্থার মেয়াদ মে মাসের শেষ পর্যন্ত বৃদ্ধি করেছে। আগামী ২৩ জুলাই থেকে শুরু হচ্ছে টোকিও গেমস।

দুরন্ত/১৯মে/পিডি