আমিও গাঁজা খেতাম: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

দুরন্ত ডেস্ক:

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন একসময়ে গাঁজা সেবন করতেন। সম্প্রতি নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন উপলক্ষে আয়োজিত একটি বিতর্ক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি অকপটে ওই কথা স্বীকার করেন।

চলতি মাসের ১৭ তারিখ নিউজিল্যান্ডের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেই উপলক্ষে প্রতিপক্ষ ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স-এর বিরুদ্ধে গত বুধবার ৩০ মিনিটের একটি বিতর্কসভায় অংশ নিয়েছিলেন জাসিন্ডা। সেখানে বক্তব্য রাখার সময়ই দেশে গাঁজার বৈধতা নিয়ে আগামীদিনে হতে চলা গণভোটের প্রসঙ্গ উঠে আসে।

সেই বিতর্ক অনুষ্ঠানে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘অনেকদিন আগে আমিও গাঁজা খেতাম। যদিও এ নিয়ে আমি কোনো রাজনীতি করতে চাই না। এই বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা নিউজিল্যান্ডের মানুষই নেবেন। তবে আমি চাই জাতীয় নির্বাচনের পরেই এই বিষয়ে গণভোট হোক।’

অন্যদিকে জাসিন্ডার প্রতিপক্ষ ন্যাশনাল পার্টির নেতা জুডিথ কলিন্স গাঁজা খাওয়ার বিরোধিতা করে জানান, তিনি জীবনে কোনোদিন গাঁজা খাননি। এমনকী এই বিষয়ে গণভোট হলে তিনি গাঁজার বৈধতার বিরুদ্ধেই ভোট দেবেন।

জাসিন্ডা এক সময়ে কোলের সন্তানকে নিয়ে জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিয়েই বিশ্বের নজর কেড়েছিলেন। তারপর ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পর মুসলিম মহিলাদের সঙ্গে একাত্ম হয়ে পাশে দাঁড়িয়েছিলেন। এক রাষ্ট্রনায়ক হিসেবে সংবেদনশীল ভূমিকার জন্য তিনি ব্যাপক প্রশংসিত হয়েছিলেন। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস/দ্য ইন্ডিপেনডেন্ট ইউকে।