আরো ৪০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে আফগান সরকার

দুরন্ত ডেস্ক:

আফগানিস্তানে মারাত্মক অপরাধের অভিযোগে আটক উগ্র গোষ্ঠী তালেবানের ৪০০ সদস্যকে মুক্তি দেয়ার বিষয়টি অনুমোদন করেছে দেশটির লয়া জিরগা। আফগান সরকার এবং তালেবানের মধ্যে স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা আবার নতুন করে শুরু করতে তালেবানের এসব বন্দিকে মুক্তি দেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সূত্র: পার্সটুডে

তিন দিনের আলোচনার পর রবিবার (৯ আগস্ট) ৪০০ বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই লয়া জিরগার অধিবেশনে বলেন, “আজকে দিনটি খুবই আনন্দের। আমার কাছে যে তথ্য রয়েছে তাতে বলা যায় যে তালেবানের ৪০০ বন্দিকে মুক্তি দেয়ার পর আফগান সরকার এবং তালেবানের মধ্যে শান্তি আলোচনা কয়েক দিনের মধ্যে শুরু হতে যাচ্ছে।”

অন্যদিকে আফগানিস্তানের প্রধান নির্বাহী এবং প্রধান আলোচক আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, লয়া জিরগার সিদ্ধান্তের ফলে শান্তি আলোচনার পথে প্রধান বাধা দূর হয়েছে।এখন আলোচনা শুরু করা সময়ের ব্যাপার মাত্র।

গত ২৯ ফেব্রুয়ারি তালেবান এবং মার্কিন সরকারের মধ্যে যে শান্তি চুক্তি সই হয় সেখানে ৫,০০০ তালেবান বন্দির মুক্তির কথা বলা হয়েছে। কিন্তু আফগান সরকার যেহেতু এই চুক্তির সরাসরি কোনো অংশ ছিল না সে কারণে তারা বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে খুব একটা আগ্রহী নয়। অন্যদিকে, তালেবান বলছে এই পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধুমাত্র তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।

দুরন্ত/১০আগস্ট/পিডি