আলুর দাম কেজিতে ৩৫ টাকা

নিজস্ব প্রতিবেদক:

এবার সরকার বাজার নিয়ন্ত্রণ করতে আলুর দাম বাড়িয়ে দিয়েছে। খুচরা পর্যায়ে কেজি প্রতি আলুর দাম নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। বুধবার (২১ অক্টোবর) থেকে সরকার নির্ধারিত আলুর দাম বাস্তবায়ন হবে। সরকারি নির্দেশনা না মানলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানা গেছে।

কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, মঙ্গলবার (২০ অক্টোবর) বিকালে রাজধানীর খামারবাড়িতে কৃষি বিপণন অধিদপ্তরে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে আলুর দাম ৩৫ টাকা কেজি নির্ধারণ করা হয়েছে। এর আগে গত ৭ অক্টোবর খুচরা পর্যায়ে প্রতিকেজি আলুর দাম নির্ধারণ করা হয়েছিল ৩০ টাকা। একই সঙ্গে পাইকারি পর্যায়ে প্রতিকেজি আলুর দাম ২৫ টাকা নির্ধারণ করা হয়।

এদিকে মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেন, খুচরা পর্যায়ে আলুর দাম অনেকে বেড়ে গেছে। এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। আমরা ভেবেছিলাম, যেন কৃষক আলুর দামটা ঠিকঠাক ভাবে পায়। কিন্তু দাম যে এত বেড়ে যাবে তা আমরা ধারণাও করিনি।

দেশে আলুর সরবরাহ স্বাভাবিক রাখতে ইরান, তুরস্ক, মিশর, মিয়ানমার ও পাকিস্তান থেকে আলু আমদানির প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, আমদানি করা আলু দেশে ঢুকার পর দাম কমে আসবে।

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহে হঠাৎ করেই আলুর দাম বাড়তে শুরু করে। কয়েকদিনের মধ্যে দেশের পাইকারি ও খুচরা বাজারে আলুর দাম উঠে যায় ৫৫ থেকে ৬০ টাকায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার নানা ভাবে চেষ্টা অব্যাহত রাখলেও এখন পর্যন্ত আলুর দাম সহনীয় পর্যায়ে আসেনি বলে জানিয়েছেন ভোক্তারা।