ইবিতে জাতীয় শোক দিবস পালিত

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

আজ শোকাবহ ১৫ আগস্ট। বাঙালি জাতির শোকের দিন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী। জাতির জনককে সপরিবারে নির্মম-নিষ্ঠুরভাবে হত্যার ৪৫ বছর। ১৯৭৫ সালের এই দিনে ভোর রাতে ঢাকায় বাংলাদেশের স্বপ্নদ্রষ্টাকে হত্যা করেছিল কুচক্রী মহল।

জাতির এই শোকাবহ দিবসটিকে গাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদায় পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। পতাকা উত্তোলন, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, নিরবতা পালন, দোয়া-মোনাজাত ও বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়।

শনিবার দিবসটি উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী এবং কালো পতাকা উত্তোলন করেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান। পরে ভিসির নেতৃত্বে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসময় ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্টার এস এম আব্দুল লতিফ ও জাতীয় শোক দিবস পালন উপকমিটির আহ্বায়ক ও প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পরে একে একে একে শিক্ষক সমিতি, শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদের দুই অংশ, কর্মকর্তা সমিতির দুই অংশ, ইবি থানা পুলিশ, বিভিন্ন আবাসিক হল, শাখা ছাত্রলীগের একাংশ বিভিন্ন সংগঠন, অনুষদ, বিভাগ ও হলসহ অন্যান্য শিক্ষক-কর্মকর্তা ও ছাত্র সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে ১ মিনিট নিরবতা পালন করেন তারা। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বৃক্ষরোপণ করা হয়। এছাড়া শাখা ছাত্রলীগের আয়োজনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।