ইবিতে সেন্ট্রাল ল্যাবরেটরিসহ তিন ল্যাবরেটরি চালু

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

প্রথমবারের মতো ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সেন্ট্রাল ল্যাবরেটরি চালু করা হয়েছে। একইসাথে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে বায়োফিজিক্স অ্যান্ড বায়োমেডিসিন রিসার্চ ল্যাবরেটরি এবং এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগে জিওস্পেশাল এনালাইসিস অ্যান্ড ক্লাইমেট মডেলিং ল্যাবরেটরি চালু করা হয়েছে।

সোমবার দুপুরে বিজ্ঞান অনুষদের চতুর্থ তলায় প্রধান অতিথি হিসেবে এই তিনিটি ল্যাবরেটরির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

জানা যায়, আইডিবি’র অর্থায়নে পরমাণুবিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের তৃতীয় তলায় সেন্ট্রাল ল্যাবরেটরিটি স্থাপন করা হচ্ছে। বিজ্ঞানের সকল শাখার শিক্ষার্থী ও গবেষকরা এখানে গবেষণার সুযোগ পাবে। এপ্লাইড নিউট্রেশন অ্যান্ড ফুড টেকনোলজির বিভাগের প্রফেসর ড. দীপক কুমার পাল এ ল্যাবরেটরির পরিচালকের দায়িত্ব পালন করছেন।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় এতোদিন আন্তর্জাতিকীকরণের প্রথম ধাপে ছিলো।এখন দ্বিতীয় ধাপে নতুন-নতুন গবেষণা ও উদ্ভাবনের পথে আমরা যাত্রা শুরু করলাম।’

উদ্বোধনকালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। সঞ্চালনায় ছিলেন সেন্ট্রাল ল্যাবরেটরির অতিরিক্ত পরিচালক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুনতাসির রহমান।

এছাড়াও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এস. এম. মোস্তফা কামাল, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি প্রফেসর ড. তপন কুমার জোদ্দার, ইইই বিভাগের প্রফেসর ড. মাহবুবর রহমান, প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল প্রমুখ উপস্থিত ছিলেন।