উহানের সব স্কুল খুললো

দুরন্ত ডেস্ক:

গত বছরের শেষের দিন মানবদেহে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়া চীনের উহান শহরের খুদে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছে।

সাত মাস পর মঙ্গলবার উহানের দুই হাজার ৮০০ কিন্ডারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হয়।

এসব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর গতকাল প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হয়। এর আগে গত মে মাসে উহানের মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়েছিল।

করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমার পর মঙ্গলবার (১ সেপ্টেম্বর) উহানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়। খবর ই নিউজ চ্যানেল আফ্রিকার।

খবরে বলা হয়, চীনের যে শহর থেকে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল সেই শহরের প্রায় ১৪ লাখ শিক্ষার্থী দুই হাজার ৮০০ কিন্টারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাসে ফিরেছে ফেস মাস্ক পরে।

এর আগে শহর কর্তৃপক্ষের কর্মকর্তারা বলেছিলেন, নতুন প্রাদুর্ভাব দেখা দিলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর পরিকল্পনা নিয়ে রেখেছে।

শিক্ষার্থীদের স্কুলে আসা এবং যাওয়ার সময় মাস্ক পরিধান করার জন্য পরমার্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে পরামর্শ দেওয়া হয়েছে গণপরিবহন এবং ট্রেন এড়িয়ে চলার জন্য। যদি প্রাদুর্ভাব দেখা দেয় তবে প্রয়োজনীয় প্রস্তুতির জন্য মহড়া এবং প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যে চার হাজার ৬৩৪ জনের প্রাণ গেছে তারমধ্যে ৮০ শতাংশেরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উহানে। করোনা ভাইরাসের কারণে এ বছরের জানুয়ারির শেষদিকে দেশজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল চীন, যা বর্তমানে ধীরে ধীরে খুলে দেওয়া হচ্ছে।