এবারের বন্যায় চীনের ক্ষতি ২৯ বিলিয়ন ডলার

দুরন্ত ডেস্ক:

বিশ্বের ২য় বৃহত্তম অর্থনীতির দেশ চীনে এবারের বন্যায় ক্ষতি হয়েছে ২৯ বিলিয়ন ডলার। ১৯৯৮ সালের পর এবারই এতো খারাপ ভাবে বন্যার কবলে পড়েছে দেশটি। আর এই বন্যায় দেশটির ২৮টি প্রদেশের ৭ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণলায়ের কর্মকর্তা লি কুনগাং এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।

ওই সংবাদ সম্মেলনে লি জানান, এবার বন্যাকালে চীনের ৭৫১টি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এশিয়ার দীর্ঘতম নদী চীনের ইয়াংটিজ, ইয়োলো ও তাইহু লেকও বন্যার কবলে পড়েছে।

১৯৯৮ সালের পর এবারই প্রথম একসঙ্গে দেশটির তিনটি প্রধান নদী অববাহিকা এমন ক্ষতিকর অভিজ্ঞতার সাক্ষী হল।

লি আরো জানান, বন্যার জলের প্রবাহের কারণে ২০০৩ সালের পর এবারই বিশ্বের সবচেয়ে বড় পানিবিদ্যুৎ উৎপাদনকারী ত্রি-জর্জেস বাঁধটিও বাধ্য হয়ে খুলে দেয়া হয়েছে।

এই মৌসুমে চীনে এতো ভারী বর্ষণ হয়েছে যে দেশটির দক্ষিণাঞ্চলের বেশিরভাগ অংশই বন্যার ক্ষতির মুখে পড়েছে এবং ইয়াংটিজ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এই নদীতেই উডংডি, জিলিওদু, জিয়াংজিয়াবা বাঁধ রয়েছে। ১৯৮১ সালের পর ইয়াংটিজ নদী এতো বড় বন্যার কবলে পড়ল যাতে এর তীরবর্তী ১ লাখ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা চো জিউউইয়েন জানান, এই বন্যায় মৃত্যু হয়েছে ২৭১ জন মানুষের। যা গত পাঁচ বছরের এই সময়কার বন্যার কারণে মৃত্যুর প্রায় অর্ধেক (৪৯.৮ শতাংশ কম)। এই বন্যাকালীন প্রায় ৪৭ লাখ মানুষকে তাদের বাসস্থান থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার কথাও জানানো হয়েছে।