জেএমবি সদস্য গ্রেফতার, উদ্ধার উগ্রবাদী বই ও লিফলেট

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

রাজধানীর কদমতলী এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র মাওলানা সালমান মোহাম্মদ (৩২) ওরফে মোঃ সালমান নামে এক এহসার সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-১১।

বুধবার (১২ আগষ্ট) সকালে এক অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এ বিষয়ে বুধবার দুপুরে র‌্যাব-১১’র অধিনায়ক (সিও) লে: কর্ণেল খন্দকার সাইফুল আলমের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃত সালামান মোহাম্মদ সন্ত্রাস বিরোধী আইনে দায়ের করা মামলার এজাহারভূক্ত পলাতক আসামী। এ সময় তার কাছ থেকে ১টি ল্যাপটপ, ১টি সিপিইউ, ১টি প্রিন্টার, ১টি মোবাইল ফোন, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও উগ্রবাদী লিফলেট জব্দ করা হয়। গ্রেফতারকৃত সালমান মোহাম্মদের গ্রামের বাড়ি কুমিল্লা জেলার বরুরার জীবনপুর এলাকায়।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১১’র অধিনায়ক লে: কর্ণেল খন্দকার সাইফুল আলম জানান, গ্রেফতারকৃত সালমান মোহাম্মদ ২০১৪ সালে অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখকের বক্তব্য শুনে উগ্রবাদের দিকে ধাবিত হয়। এরপর ২০১৬ সালে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবিতে যোগদান করে।

জেএমবিতে যোগদানের পর থেকে সে জেএমবির দাওয়াতী কাজ করে আসছে এবং এর পাশাপাশি সে বিভিন্ন ইসলামী প্রকাশনা সম্পাদনার কাজ করে। সে বিভিন্ন শীর্ষ পর্যায়ের দেশী-বিদেশী জঙ্গী মতাদর্শের লেকচার, লিফলেট ও উগ্রবাদী লেখা ব্রাউজিং সাইটগুলোতে আপলোড দিত, নিজে পড়ত। এমনকি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে আসছে।

গ্রেফতার হওয়া সালমান র‌্যাবকে আরো জানায়, সে তার অন্যান্য সহযোগীদের নিয়ে দীর্ঘদিন ধরে গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে।

গ্রেফতারকৃত সালমানের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানানো হয় প্রেস বিজ্ঞপ্তিতে।