করোনায় ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ

নিজস্ব প্রতিবেদক:

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের পুনর্বাসন, পুনঃএকত্রীকরণ ও সনদায়নের জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়াও দেশে আটকে পড়া প্রবাসী কর্মীদের সহযোগিতা প্রদানের লক্ষ্যে অনলাইন নিবন্ধনের ব্যবস্থা করা হয়েছে।তিনি বিদেশ গমনেচ্ছু কর্মীদের দুষ্টু দালাল চক্র থেকে দূরে থাকার আহবান জানান।

বৃহস্পতিবার বিকেল ৩ টায় জাতীয় সংসদের কমিটি কক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দশম বৈঠকে তিনি এসব কথা বলেন।কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন অধ্যাপক মোঃ আলী আশরাফ এমপি, সাদেক খান এমপি,বায়রার সভাপতি বেনজীর আহমেদ এমপি,মন্ত্রণালয়ের সচিব ড.আহমেদ মুনিরুছ সালেহীন প্রমুখ।

বৈঠকে বক্তারা সুষ্ঠু ও সুশৃঙ্খল শ্রম অভিবাসন নিশ্চিত করতে কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশগামী কর্মী সংগ্রহের জন্য বায়রা কর্তৃক নিয়োগকৃত ও দায়িত্বপ্রাপ্ত এজেন্ট-সাব এজেন্টদের রেজিস্ট্রিকরণের বিষয়ে বায়রা প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়।এছাড়াও বক্তারা দুষ্টু দালাল চক্রের দৌরাত্ম্য প্রতিরোধে অভিবাসী আইন ও মানব পাচার প্রতিরোধ আইনের বাস্তবায়ন বিষয়ে আলোচনা করেন। কর্মীদের বিদেশ গমন আরও সহজ করতে আগামী বৈঠকে বাংলাদেশ বিমানের সঙ্গে প্রয়োজনীয় আলোচনার সিদ্ধান্ত হয়।

এরপর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি কমিটির সভাপতি ও সদস্যদের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত শেখ মুজিবঃ এ নেশনস ফাদার বইয়ের কপি তুলে দেন।

দুরন্ত/৮অক্টোবর/পিডি