করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু এক লাখ ৫৩ হাজার জন

দুরন্ত ডেস্ক:

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ইতিমধ্যেই দেশটিতে করোনায় মৃত্যু এক লাখ ৫৩ হাজার ৮৯৮ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার রাত সাড়ে আটটায় দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪৫ লাখ ৭১ হাজার ১৭১ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৮৯৮ জনের। এছাড়া করোনাভাইরাস মুক্ত হয়েছেন ২২ লাখ ৪৬ হাজার ২২১ জন।

গত দুই মাসের মধ্যে সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু বাড়ছে সর্বোচ্চ হারে। গত ১১ দিন ধরে দৈনিক এক হাজারের বেশি মানুষ মারা গেছে সেখানে। গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়। এর ৫৪ দিনের মধ্যে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ায় ৫০ হাজারে। এরপরের ৩৪ দিনে দেশটিতে ১ লাখ মানুষ করোনায় মারা যায়। সূত্র: সিএনএন

বুধবার যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৬১ জন, যা গত ২৭ মে’র পর থেকে সর্বোচ্চ। ওইদিন দেশটিতে মৃতের তালিকায় নাম উঠেছিল ১ হাজার ৪৮৪ জনের।

চলতি মাসে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাসের হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। সংক্রমণ বৃদ্ধির কারণে মার্চ-এপ্রিলে জারি করা লকডাউন পুরোপুরি তুলে অর্থনৈতিক কার্যক্রম ফের চালুর সিদ্ধান্ত স্থগিত করতে বাধ্য হয়েছে মার্কিন প্রশাসন।

চলতি মাসে করোনায় মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর মধ্যে সবার চেয়ে এগিয়ে টেক্সাস। সেখানে অন্তত ৪ হাজার ৩০০ মানুষ করোনায় মারা গেছেন। এরপর ফ্লোরিডায় ২ হাজার ৯০০ এবং সর্বাধিক অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় ২ হাজার ৭০০ মানুষ মারা গেছেন।

এ তিনটি অঙ্গরাজ্য করোনায় মৃতের সংখ্যা বৃদ্ধির হারে এগিয়ে থাকলেও মোট মৃত্যুতে এখনও শীর্ষে নিউইয়র্ক। এছাড়া, প্রতি লাখে মৃত্যুর হারে এগিয়ে রয়েছে নিউজার্সি।

হার্ভার্ড গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের পরিচালক ডা. আশীষ ঝা বলেছেন, করোনার মৃত্যু রোধে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারিনি। এটা দুঃখজনক। পরবর্তীতে যাতে আরও দেড় লাখ মানুষ করোনায় না মারা যায় তার জন্য এখন থেকে কড়া বিধিনিষেধ দেওয়া দরকার।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৯ লাখ ৫৭ হাজার ৭৬৩ জন। এছাড়া বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছেন ৬ লাখ ৬৫ হাজার ৪৮৬ জন।

দুরন্ত/৩০জুলাই/পিডি