করোনায় ২৪ ঘন্টায় আরও ১৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক:

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ১৫৯ জনে। শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটি শনাক্ত হয়েছে এক হাজার ৭৬৭ জনের শরীরে। এ নিয়ে দেশে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ২৮ হাজার ৯৬৫।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন এক হাজার ৫১৯ জন। দেশে মোট সুস্থ হয়েছেন তিন লাখ ৪৬ হাজার ৩৮৭ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৯৬৭টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৫৩৯টি। গত মার্চ থেকে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৫ লাখ ১৫ হাজার ৩৩৯টি।

মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ১৩ জন পুরুষ, ছয়জন নারী। সবাই পঞ্চাশোর্ধ। এর মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, রাজশাহীতে একজন, খুলনায় একজন, বরিশালে একজন, রংপুরে তিনজন মারা গেছেন। বাকি তিন বিভাগে মৃত্যু নেই।

এখন পর্যন্ত দেশে সুস্থতার হার ৮০.৭৫। আর শনাক্তের হার ১৩.৫। মৃত্যুর হার ১.৪৪।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া কোভিড-১৯ এখন সারা বিশ্বকে গ্রাস করেছে। ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়, আর শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩১তম অবস্থানে।

সারা বিশ্বে শুক্রবার পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা সোয়া পাঁচ কোটি পেরিয়েছে। আর মৃত্যু হয়েছে ১২ লাখ ৯৩ হাজার।

দুরন্ত/১৩নভেম্বর/পিডি