ক্ষুদ্র উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই

কক্সবাজার সংবাদদাতা:

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, পেশাগত দক্ষতা উন্নয়ন এবং চাকুরির সাথে সম্পৃক্ত করে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরির মাধ্যমে আত্মনির্ভরশীল কর্মসংস্থান সৃষ্টি করতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। এ লক্ষ্যে সরকার দেশের বিশাল
যুববেকার জনগোষ্ঠিকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে জীবনব্যাপী দক্ষতা প্রদান, চাকুরির সুযোগ তৈরি এবং উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ কক্সবাজারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ফেইজ-২ প্রকল্পের প্রি-ভোকেশনাল স্কিলস ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রি-ভোকেশনাল স্কিলস ট্রেনিং কার্যক্রমের উদ্দেশ্য হচ্ছে,প্রাথমিক শিক্ষা সম্পন্ন করার পরে যারা পরবর্তী শিক্ষাক্রমে অংশগ্রহণ করতে পারেনি এবং যাদের বয়স ১৫-২৪ বছর তাদের বৃত্তিমূলক দক্ষতা উন্নয়নে সহায়তা করা এবং তাদের চাকরি পেতে কিংবা উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়ে তুলতে সহায়তা করা।

তিনি বলেন, এই প্রোগ্রামের মাধ্যমে বর্তমান সরকার সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে দেশের বেকার যুবসমাজকে প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল করে গড়ে তুলছে।

তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার ১৭ ভাগ কারিগরী দক্ষতা সম্পন্ন। সরকার আগামী ২০২১ সালের মধ্যে এ সংখ্যাকে ২০ ভাগ এবং ২০৪০ সালের মধ্যে ৬০ ভাগে উন্নীত করতে বদ্ধপরিকর।

পারে প্রতিমন্ত্রী প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন এবং প্রশিক্ষণার্থীদের সাথে প্রশিক্ষণ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।