খালিয়াজুরী উপজেলার বন্যাদুর্গতদের জন্য হুয়াওয়ের ত্রাণ

নিজস্ব প্রতিবেদক:

নেত্রকোণার খালিয়াজুরী উপজেলায় বন্যাদুর্গতদের মধ্যে শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড ত্রাণ বিতরণ কর্মসূচী গ্রহণ করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার রবিবার ওয়েবিনারে এই কর্মসূচীর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ এর সিইও ঝেং ঝেংজান এবং খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম আরিফ ইসলাম বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, হাওর অঞ্চলের মানুষ বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের সাথে প্রতিনিয়ত লড়াই করে বসবাস করে আসছে। বিশেষ করে বর্ষা মৌসুমে তাদের জীবন যাত্রা খুবই কষ্টকর। বছরে একটি ফসলের ওপর তারা সম্পূর্ণরূপে নির্ভরশীল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরসহ দেশের প্রাকৃতিক দুর্যোগে বিপন্ন মানুষদের জীবনমান উন্নয়ন নিশ্চিত করতে বিশেষ করে তাদের শিক্ষা, যোগাযোগ ব্যবস্থা, ফসল রক্ষায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ ও মেরামতে বিশেষে গুরুত্ব দিয়েছেন। এরই ধারাবাহিকতায় হাওরবাসীর দোরগোড়ায় ডিজিটাল সুবিধা পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইতোমধ্যে শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইন পাঠ গ্রহণ করতে পারছে। ওরা আউট সোর্সিংয়ে কাজ করে ঘরে বসে বৈদেশিক মূদ্রা আয় করছে এখন, যা ছিলো হাওরের মানুষের কাছে অকল্পনীয়-অভাবনীয়।

এর আগে গত ২০ জুলাই নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার বন্যাদুর্গতদের মাঝে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এর উদ্যোগে উপজেলার ৬টি ইউনিয়নের ৮শত দরিদ্র পরিবারের মধ্যে মধ্যে শুকনা খাবার ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়। চলতি বছর ১৮ এপ্রিল নেত্রকোণা জেলার খালিয়াজুরীতে অসহায় দুস্থদের জন্য সরকারি অনুদানের অতিরিক্ত চারটন খাদ্য সামগ্রী প্রেরণ করা হয়েছে।

চাইনিজ মেশিনারিজ এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন এই ত্রান সামগ্রী ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর সম্মানে খালিয়াজুরীতে বিতরণ করে।ত্রান সামগ্রীর মধ্যে ছিল ৮৫ বস্তা চাউল, ২০ বস্তা ডাল এবং ৬শত বোতল তেল। এছাড়াও ২০১৯ সালের ৩০ জুলাই বন্যাকবলিত খালিয়াজুরী উপজেলার ২ হাজার পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড।

ইতোপূর্বে মন্ত্রী খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য প্রশাসনের নিকট কোভিড-১৯ সুরক্ষা সামগ্রী প্রদান করেছেন। এছাড়াও মন্ত্রী তার ব্যক্তিগত তহবিল থেকে খালিয়াজুরীর এক হাজার দুঃস্থ মানুষের প্রত্যেককে নগদ ১ হাজার টাকা করে প্রদান করেন। মন্ত্রী হাওর অঞ্চলের বন্যা দূর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য হুয়াওয়েসহ সংশ্লিষ্ট সকলকে ত্রাণ সহযোগিতার জন্য গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাদের সবাইকে ধন্যবাদ জানান।