গরম মধ্যে ঠান্ডা শরবত

নিজস্ব প্রতিবেদক:

গরমে ঠান্ডা শরবতের মজাই আলাদা। বাড়িতে সহজে বানিয়ে নিতে পারবেন এমন পাঁচটি শরবত। নিচে তা দেওয়া হলেো,

পেঁপের স্মুদি

উপকরণ: পাকা পেঁপে টুকরো করে কাটা ২ কাপ, মধু আধা কাপ, গুঁড়ো দুধ আধা কাপ, অল্প ঘন দুধ ১ কাপ ও বরফকুচি ১ কাপ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে পরিবেশন করুন পেঁপের ঠান্ডা স্মুদি।

দুধ–বেলের শরবতদুধ–বেলের শরবত
উপকরণ: পাকা বেল ১টি, ঘন দুধ ১ কাপ, ঠান্ডা পানি ৩ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, ক্রিম সিকি কাপ, কনডেনসড মিল্ক আধা কাপ, চিনি সিকি কাপ বা স্বাদ অনুযায়ী, হলুদ খাবার রং ১ চিমটি ও বরফকুচি পরিমাণ মতো।

প্রণালি: বেল ভেঙে আঠা ও বিচি ফেলে চামচ দিয়ে কুরিয়ে ১ কাপ পানিতে ভিজিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক পর তারের চালুনি দিয়ে চেলে নিন। চালার পর ২ কাপের মতো হবে। তার সঙ্গে আরও ২ কাপ পানি, ঘন দুধ, গুঁড়ো দুধ, ক্রিম, চিনি কনডেনসড মিল্ক ও বরফকুচি দিয়ে ব্লেন্ডারে মসৃণ করে ব্লেন্ড করে পরিবেশন করুন বেলের শরবত।
টক-ঝাল-মিষ্টি আনারসের জুসটক-ঝাল-মিষ্টি আনারসের জুস

উপকরণ: আনারসের রস ২ কাপ, ঠান্ডা পানি ২ কাপ, চিনি সিকি কাপ অথবা স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা-চামচ অথবা স্বাদমতো ও বরফ কুচি পরিমাণমতো।

প্রণালি: আনারসের খোসা ফেলে লম্বালম্বিভাবে দুই টুকরা করে ফেলুন। মাঝখানের শক্ত অংশ ফেলে দিন। এবার চামচ দিয়ে কুড়িয়ে নিয়ে ২ টেবিল চামচ চিনি মিশিয়ে ১ থেকে ২ ঘণ্টা রেখে দিন। মরিচ লম্বালম্বি চিকন করে ৪ ফালি করুন। বিচি ফেলে দিয়ে মিহি কুচি করুন। এবারে তারের চালুনি দিয়ে আনারস ও চিনির মিশ্রণ ছেঁকে নিন। সমস্ত উপকরণ একত্রে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

ডাবের পানীয়ডাবের পানীয়
উপকরণ: ডাব ২টি, ডাবের শাঁস ১ কাপ, চিনি ২ টেবিল চামচ বা স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ বা স্বাদমতো ও বরফ কুচি পরিমাণমতো।

প্রণালি: ডাবের পানি ছেঁকে একটি আলাদা পাত্রে রাখুন। ডাবের ভেতরের শাঁস চামচ দিয়ে আলতোভাবে উঠিয়ে একটি বাটিতে রাখুন। এবারে ডাবের অর্ধেক শাঁস তুলে রেখে বাকি সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে গ্লাসে অথবা ডাবের ভেতরে ঢেলে বাকি শাঁস মিশিয়ে পরিবেশন করুন। ডাবের ভেতরে শরবত ঢেলে পরিবেশন করলে স্ট্র দিতে হবে।