চট্টগ্রামে নকল জর্দা তৈরির কারখানা: ৩০ লাখ টাকার শুল্ক ফাঁকির অভিযোগ

সিরাজুল মনির, চট্টগ্রাম ব্যুরো প্রধান:

চট্টগ্রামে নগরীতে নাঈম কেমিক্যাল এন্ড কোম্পানি নামে নকল জর্দা তৈরির কারখানার সন্ধান পাওয়া গেছে। বুধবার (২১ অক্টোবর) চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের উপ-কমিশনার শাহীনূর কবির পাভেলের নেতৃত্বে অভিযান চালিয়ে এই কারখানার সন্ধান পাওয়া যায়।

অভিযান দল একইসঙ্গে ৯৭০ কেজি জর্দ্দা উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল ও যন্ত্রপাতি জব্দ করে। যার আনুমানিক মূল্য প্রায় ৬০ হাজার টাকা।

আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে নগরীর সদরঘাট এলাকায় অবস্থিত কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের আগ্রাবাদ অফিসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে কমিশনার মো. এনামুল হক এই অভিযান ও জব্দ হওয়া পণ্যের কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বুধবার সদর দপ্তর প্রিভেন্টিভ ও কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট, কোতোয়ালি সার্কেলের যৌথ উদ্যোগে কদমতলীর রওশন গলির পাঁচতলা ভবনে ঝটিকা অভিযান চালানো হয়। অভিযান দল ওই কারখানায় ৯৭০ কেজি জর্দ্দা উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল ও যন্ত্রপাতি জব্দ করা হয়। ওই কারখানায় নাঈম কেমিক্যাল এন্ড কোম্পানির জর্দ্দা নকল করে উৎপাদন করছিল।

তিনি জানান, প্রতিষ্ঠানটি মূসক নিবন্ধন ছাড়া ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। সব মিলিয়ে প্রতিষ্ঠানটিতে ৩০ লাখ টাকার শুল্ক ফাঁকির অভিযোগ পাওয়া গেছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী মামলা দায়েরসহ অন্যান্য আইনানুগ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

দুরন্ত/২২অক্টোবর/আইডি