‘চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলা করার জন্য প্রযুক্তি যুক্ত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক:

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী ও আধুনিকরণের জন্য কাজ করে যাচ্ছে বর্তমান শেখ হাসিনা সরকার বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

সভায় ‘বঙ্গবন্ধু শিক্ষা ভাবনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু। সভাপতি প্রফেসর ডঃ আবদুল মান্নান চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ভার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যক্ষ মোঃ সাজিদুল ইসলাম, অধ্যক্ষ অধ্যক্ষ আকরামুজ্জামান, মেহেরুন্নেসা, অধ্যক্ষ নুরজাহান শারমিন, অধ্যক্ষ সুমনা ইয়াসমিন, অধ্যক্ষ তেলোয়াত হোসেন প্রমুখ।

ডাঃ দীপু মনি বলেন, শিক্ষায় বহুবিদ সমস্যা রয়েছে ইতিমধ্যে অনেক সমস্যার সমাধান করা হয়েছে বাকি সমস্যার সমাধান করা হবে। আধুনিক প্রযুক্তি নির্ভর জাতি গঠনের জন্য যথাযথ পদক্ষেপ নিবে সরকার এক্ষেত্রে তিনি শিক্ষকদের সহযোগিতা কামনা করেন।

শিক্ষামন্ত্রী বলেন, শুধুমাত্র সরকারের পক্ষে সব সমস্যা সমাধান করা সম্ভব নয়। এজন্য তিনি সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাধীনতা শিক্ষক পরিষদ আয়োজিত ‘শোকাবহ আগস্ট এবং জাতির জনকের শিক্ষা দর্শন’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় দুর্যোগকালীন সময়ে নিহত ও ক্ষতিগ্রস্ত শিক্ষক-কর্মচারীদের আর্থিক সহযোগিতার জন্য বিশেষ কল্যাণ তহবিল গঠন করা হবে।

তিনি বলেন, করোনা আমাদের অনেক কিছু শিখিয়েছে এখান থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলা করার জন্য নতুন প্রযুক্তি যুক্ত করতে হবে। কি করে শিখতে হয় শিক্ষার্থীদের তা শিখাতে হবে। এ জন্য শিক্ষকদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে।

দুরন্ত/১৮আগস্ট/আইপি