চীন এবার ৫ দিনে ৯০ লাখের কোভিড-১৯ পরীক্ষা করবে!

দুরন্ত ডেস্ক:

চীনের পূর্বাঞ্চলীয় শহর চিংদাওয়ে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। তাই শহরটির ৯০ লাখ মানুষকে পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। বিদেশ থেকে সংক্রমণ নিয়ে আসা করোনাভাইরাস রোগীদের চিকিত্সা দেয়া হাসপাতালের সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয়দের মধ্যে এক ডজন রোগী পাওয়ার পর এই গণপরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়।

মাত্র পাঁচ দিনের মধ্যেই শহরটির ৯০ লাখ বাসিন্দার নমুনা পরীক্ষার ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। এর আগে গত মে মাসে ১০ দিনের মধ্যে উহান শহরের ১ কোটি ১০ লাখ মানুষের নমুনা পরীক্ষা করেছিল চীন।

চীন মূলত করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে এনেছে। অন্যান্য দেশে যেখানে উচ্চ সংক্রমণ ও বিভিন্ন স্তরের লকডাউন ও বিধিনিষেধ রয়েছে, সেখানে পুরো চীনে স্বাভাবিক জীবনযাপন করছে মানুষ।

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েবুতে পোস্ট করা একটি বিবৃতিতে চিংদাওয়ের পৌর স্বাস্থ্য কমিশন বলেছে, ‘৬টি নতুন সংক্রমণ ও ৬টি উপসর্গহীন সংক্রমণ শনাক্ত করা হয়েছে। সবগুলো সংক্রমণ একই হাসপাতালের সঙ্গে সংশ্লিষ্ট।’

করোনাভাইরাসের নতুন ক্লাস্টারটি তুলনামূলকভাবে কম মনে হলেও চীনা কর্তৃপক্ষ কোনো ঝুঁকি নিতে চাইছে না, ফলে দ্রুতই এখন শহরটির সব বাসিন্দার গণপরীক্ষার কৌশল বেছে নিয়েছে বেইজিং। সূত্র : বিবিসি।

কমিশন আরো জানিয়েছে, নগরব্যাপী পরীক্ষা কার্যক্রম চালু করা হয়েছে, তিন দিনের মধ্যে পাঁচটি জেলার মানুষদের পরীক্ষা করা হবে এবং পাঁচ দিনের মধ্যে শহরের সব মানুষদের পরীক্ষা করা হবে।