ছাতকে কৃষকদের মধ্যে রোপা আমান ধানের চারা বিতরণ

ছাতক প্রতিনিধি:

ছাতকে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে ভাসমান বেডে উৎপাদিত রোপা আমান ধানের চারা বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে রোববার সকালে উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের নোয়াগাঁও এলাকায় উৎপাদিত ভাসমান বীজতলা থেকে এসব আমন ধানের চারা বিনামুল্যে বিতরণ করেন প্রধান অতিথি কৃষি মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (পিপিবি) এটিএম সাইফুল ইসলাম।

পরে কালারুকা ইউনিয়নের তাজপুর এলাকায় সওজ সড়ক এবং রেল লাইনের মাঝামাঝি স্থানে যুগ্ম সচিব আনুষ্ঠানিকভাবে তাল গাছের চারা রোপন করেন। বজ্রপাতের ঝুঁকি মোকাবেলার লক্ষ্যে উদ্বুদ্ধকরণের মাধ্যমে তাল বীজ ও তাল গাছের চারা রোপন প্রকল্পের আওতায় তিনি তালগাছের চারা রোপন করেন।

দুপুরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কালারুকা ইউনিয়নের চাঁনপুর এলাকার কৃষক মাঠস্কুলে আমন ধান উৎপাদনকারী কৃষক গ্রুপের কৃষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, যুগ্ম সচিব এটিএম সাইফুল ইসলাম।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তৌফিক হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভু-তথ্য বিভাগের অধ্যাপক, সিলেট গ্যাস ফিল্ডের পরিচালক ড. আনোয়ার হোসেন ভুঁইয়া, সুনামগঞ্জ জেলা কৃষি অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোহাম্মদ সফর উদ্দিন, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বীনা উপকেন্দ্র সুনামগঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. হাসানুজ্জামান রনিসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।