দুইমাস পর অবসরে যাচ্ছেন গণশিক্ষা সচিব

নিজস্ব প্রতিবেদক:

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন মো: আকরাম-আল-হোসেন। দায়িত্ব গ্রহণের পর থেকে শিক্ষকদের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করেন তিনি। তবে শিক্ষকদের প্রিয় গণশিক্ষা সচিব আর মাত্র দুই মাস পর অবসরে যাচ্ছেন।

এর ফলে সারাদেশের প্রাথমিক শিক্ষকদের অন্যতম প্রিয় ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত হন তিনি। আগামী ১ নভেম্বর থেকে আর প্রাথমিক ও গণশিক্ষা সচিব পদে থাকবেন না মো: আকরাম আল হোসেন।

এদিকে চাকরির সময়কাল শেষ হলেও গণশিক্ষা মন্ত্রণালয়ের এ সিনিয়র সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ বা চাকরির মেয়াদ বৃদ্ধি চান সারা দেশের প্রাথমিক শিক্ষকরা।

প্রাথমিক শিক্ষার অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করার স্বার্থে তারা (প্রাথমিক শিক্ষকরা) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় দাবি জানিয়েছেন।

বিষয়টি নিয়ে জানতে চাইলে ফেসবুক গ্রুপ পিটিজি’র (প্রাইমারি টিচার গিল্ড) অ্যাডমিন ও নালিতাবাড়ি উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ বলেন, ‘অতীতে আরো গণশিক্ষা সচিব এসেছেন, কাজ করেছেন। কিন্তু আকরাম আল হোসেন’র মত শিক্ষকদের অতি নিকটে কেউ পৌঁছাতে পারেননি। তিনি শিক্ষকদের সুখ, দুঃখ নিজে শুনেছেন প্রতিকার করার চেষ্টা করেছেন।’

মো: আকরাম-আল-হোসেন ১৯৬১ সালের ১ নভেম্বর মাগুরা জেলার মাগুরা সদর উপজেলার হাজিপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর ১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে চাকুরিতে যোগদান করেন।

কর্মজীবনের শুরুতে তিনি সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা, ঢাকা সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা পদে দায়িত্ব পালন করেছিলেন।