দেশে করোনায় আরও ৩৫ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক:

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সর্বমোট মৃতের সংখ্যা বেড়ে তিন হাজার ৩৫ জনে দাঁড়িয়েছে। বুধবার (২৯ জুলাই) দুপুরে কোভিড-১৯ রোগ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক(প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এমন তথ্য দেয়া হয়েছে।

অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক(প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এ সময়ে দেশে ১৪ হাজার ১২৭ জনের করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। যাদের আক্রান্ত হয়েছেন তিন হাজার ৯ জন। ২৪ ঘন্টায় শনাক্তের হার ২১ দমমিক ৩০ শতাংশ।

এতে দেশে সবমিলিয়ে দুই লাখ ৩২ হাজার ১৯৪ জনে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে।তিনি বলেন, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৮৭৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ৩০ হাজার ২৯২ জন।তবে দেশে করোনায় মৃত্যু সংখ্যা কমছে না।মৃত্যুহারও গত তিন সপ্তাহে কিছুটা বেড়েছে। মৃত্যুহার বিশ্লেষণ করে দেখা গেছে, কোভিড-১৯ রোগ সংক্রমণে মঙ্গলবার পর্যন্ত ২৩ দিনে এক হাজার মানুষের মৃত্যু হয়েছে।

দেশে এটিই দ্রুততম সময়ে করোনায় হাজার মানুষের মৃত্যুর রেকর্ড। প্রথম এক হাজার মানুষের মৃত্যু হয়েছিল ৯৫ দিনে। আর দ্বিতীয় হাজার মৃত্যু পূর্ণ হতে সময় লেগেছে ২৫ দিন। চলতি মাসের শুরু থেকে করোনায় নমুনা পরীক্ষা কমার সঙ্গে সঙ্গে নুতন রোগীও কমছে। কিন্তু রোগী শনাক্তের হার ও মৃত্যু কমছে না। ধীরে হলেও মৃত্যুর হার বাড়তে দেখা গেছে। ৫ জুলাই দেশে করোনায় মোট মৃত্যু দুই হাজার ছাড়িয়েছিল। সেদিন পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর হার ছিল এক দশমিক ২৬ শতাংশ। অবশ্য আক্রান্তের শীর্ষে থাকা দেশগুলোর তুলনায় বাংলাদেশে মৃত্যুর হার এখনো কম।