ধূমকেতু

গোলাম রাব্বি নাইম:

সেই আদি থেকেই আকাশ, মহাকাশ, মহাশূন্য নিয়ে মানুষের গবেষণার অন্ত নেই। বর্তমান সময়ে বিজ্ঞানপ্রিয় মানুষের কাছে “ধূমকেতু” শব্দটি বেশ কৌতূহল প্রবণ।”ধূমকেতু”শব্দটি শুনলেই আমাদের প্রথমেই যে মহাজাগতিক চিন্তা ধারার উদ্রেক হয় সেটা হলো “হ্যালির ধূমকেতু “। অনেকে আবার বিশ্বাস করেন যে, “ধূমকেতু” বলতে শুধু “হ্যালির ধূমকেতু” কেই বুঝায়।ধারণাটি সম্পূর্ন ভুল।

ধূমকতু (Comet) হল ধুলো, বরফ ও গ্যাসের তৈরি এক ধরনের মহাজাগতিক বস্তু।এটি একটি ক্ষুদ্র বরফ দ্বারা আবৃত সৌরজাগতিক বস্তু।যা সূর্যের খুব নিকট দিয়ে পরিভ্রমণ করার সময় কমা এবং কখনও লেজও প্রদর্শন করে । এর নিউক্লিয়াসের ওপর সূর্যের বিকিরণ ও সৌরবায়ুর প্রভাবের কারণে এমনটি ঘটে। ধূমকেতুর এই নিউক্লিয়াস বরফ, ধূলা ও ক্ষুদ্র ক্ষুদ্র পাথুরে কণিকার একটি দুর্বল সংকলনে গঠিত।একটি ধূমকেতুর পর্যায়কাল( পর্যাবৃত্ত গতি সম্পন্ন কোনো কণা যে নির্দিষ্ট সময় পর পর নির্দিষ্ট বিন্দুকে নির্দিষ্ট দিক দিয়ে অতিক্রম করে সেই সময়ই পর্যায়কাল)

কয়েক বছর থেকে কয়েকশ’ বছর পর্যন্ত হতে পারে।কিছু কিছু ধূমকেতুকে পর্যায়কালের উপর ভিত্তি করে ভাগ করা হয়।যেমনঃস্বল্পকালীন ধূমকেতু, দীর্ঘকালীন ধূমকেতু। সল্পকালীন ধূমকেতুর পর্যায়কাল ২০০ বছরের কম।এসব ধূমকেতু সাধারণ গ্রহের মতো উপবৃত্তাকার তলে ঘোরে।দীর্ঘকালীন ধুমকেতুর পর্যায়কাল ২০০ বছর থেকে কয়েক লক্ষ বছর পর্যন্ত হতে পারে।তবে এ ধূমকেতু গুলো বড় কোন গ্রহের কাছা কাছি এলে সৌরজগত থেকে বিক্ষিপ্ত হতে পারে।বিক্ষিপ্ত হওয়ার পর এদের আর পর্যায়কাল থাকে না।

বিভিন্ন ধূমকেতুর মধ্যে হ্যালির ধূমকেতু আমাদের সকলের বেশ পরিচিত। অনেকের ধারণা ধূমকেতু বলতে হ্যালীর ধূমকেতু’কেই বোঝানো হয়।বিজ্ঞানী হ্যালী প্রথম দেখান যে ১৫৩১, ১৬০৭, ১৬৮২ সালের ধূমকেতু ১৭৫৯ সালের শেষে আবার দেখা যাবে। তার এই সফল হিসাবের জন্য এই ধূমকেতুর নাম হ্যালীর ধূমকেতু (৭৫-৭৭ বছর পর পর দেখা যায়,এটি সবশেষ ১৯৮৬ সালে দেখা গিয়েছিল এবং ২০৬১-৬২ সাল নাগাদ আবার দেখা যেতে পারে)।

হ্যালীর ধূমকেতু ছাড়াও বিজ্ঞানীরা ইনকার ধূমকেতু, বিলার ধূমকেতু,IRAS উপগ্রহ(IRAS-Araki-Alcock ধুমকেতুর নাম)১৯৬৯i(Bennet)আবিষ্কার করেন।সম্প্রতি ২০২০ সালের মার্চ মাসে বিজ্ঞানীরা C/2020 F3 NEOWISE ধূমকেতুটি আবিষ্কার করেন।অনেকে আবার ধূমকেতুকে উল্কা/গ্রহানুর সাথে তুলনা করেন।ধূমকেতু’র কমা ও লেজ বৈশিষ্ট্যর কারণে এটি উল্কা /গ্রহানু হতে পৃথক।

দুরন্ত/১৩নভেম্বর/পিডি