নানান আয়োজন রুয়েটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিক পর্ব শুরু হয়।

এরপর বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ। পরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ছাত্রদের কবরে পুষ্পস্তবক অর্পণ ও কবর জিয়ারত করা হয়। দিবসটি উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচী, ভার্চুয়াল প্লাটফর্মে শিক্ষার্থীদের অংশগ্রহণে Poster Presentation and Innovation Project Idea Contest এবং বাদ যোহর কেন্দ্রীয় জামে মসজিদে রুয়েটের অগ্রযাত্রা ও দেশ জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার অধ্যাপক ড. মো. সেলিম হোসেন , বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পরিচালক ছাত্রকল্যাণ অধ্যাপক ড. মো. রবিউল আওয়াল, অধ্যাপক মো. ইকবাল মতিন, ইসিই অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. মো. জহুরুল ইসলাম সরকার, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক ড. মিয়া মো. জগলুল সাদত, আর্কিটেকচার বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এস.এম জহুরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৬৪ সালের ডিসেম্বরে ১২২ জন শিক্ষার্থী নিয়ে রাজশাহী প্রকৌশল মহাবিদ্যালয় নামে এ প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার সময় এটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রকৌশল অনুষদ হিসেবে ছিল। ১৯৮৬ সালে এটি বাংলাদেশ ইনিস্টিটিউট অব টেকনোলজিতে (বিআইটি) রূপান্তরিত হয়। দেশে ও বিদেশে প্রকৌশল শিক্ষার চাহিদা বৃদ্ধি এবং প্রকৌশল বিদ্যায় উচ্চতর ডিগ্রি ও গবেষণার সুযোগ তৈরি করতে ২০০৩ সালের ১ সেপ্টেম্বর রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে পূর্ণাঙ্গ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে।