নিজ অবস্থান পরিষ্কার করতে সংবাদ সম্মেলনে ডাক রাবি ভিসি’র

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) গঠিত তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে বিভিন্ন গণমাধ্যমে আসা সংবাদ প্রসঙ্গে নিজের অবস্থান পরিষ্কার করতে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।
আগামী রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

তিনি জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন(ইউসিজি) কর্তৃক প্রকাশিত প্রতিবেদন নিয়ে গণমাধ্যম ও সংবাদপত্র গুলোতে যে খবর আসছে সে প্রসঙ্গে সরকার ও জাতির নিকট প্রশাসনের অবস্থান পরিষ্কার করতেই এই সম্মেলন ডাকা হয়েছে।

এর আগে উপাচার্য এম আবদুস সোবহান, ‍উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এম এ বারীসহ প্রশাসনের একাধিক ব্যক্তির বিরুদ্ধে ওঠা ২৫টি অভিযোগের প্রমাণ পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) গঠিত তদন্ত কমিটি। দুর্নীতির মাধ্যমে তাদের ‘নৈতিকতার মারাত্মক স্খলন’ হয়েছে বলে মনে করছেন তারা।

প্রসঙ্গত, চলতি বছরের ৪ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা স্বাক্ষর করে ৩০০ পৃষ্ঠার অভিযোগপত্র সংবলিত একটি নথিপত্র প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, দুদক ও ইউজিসি বরাবর পাঠান। সেই অভিযোগের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে একটি গঠিত তদন্ত কমিটি করে ইউজিসি। ওই কমিটির প্রধান ইউজিসির সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম।

বিস্তর তদন্ত করে ওই কমিটি প্রতিবেদন জমা দেয়। ২৫টি অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রতিবেদনে এসব বিষয়ে ব্যবস্থা নিতে ১১ দফার সুপারিশ করেছে ইউজিসির তদন্ত কমিটির সদস্যরা। পরে তদন্ত কমিটির সেই প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয় ও দুর্নীতি দমন কমিশনে পাঠানো হয়।