পঁচা ডিম ও ক্ষতিকর রং মিশিয়ে অস্বাস্থ্যকর খাদ্য তৈরীর অপরাধে জরিমানা

রাশেদ খান মেনন, টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইল পৌরসভার ৯নং ওয়ার্ডের অলেয়া এলাকায় মামা ভাগ্নে বেকারিতে প্রায় ছয়শত পঁচা ডিম পাওয়ায় ও ক্ষতিকর রং মিশ্রিত অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরীর অপরাধে নাসিমকে ২০,০০০ টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর টাঙ্গাইলের সহকারী পরিচালক ০৯ মে রবিবার এ অভিযান পরিচালনা করেন।

জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল আলম রিজভী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসকের সহযোগীতায় পৌরসভার ৯ নং ওয়ার্ডের অলোয়া এলাকায় মামা ভাগ্নে বেকারি এন্ড বিস্কুট ফ্যাক্টরিতে এ অভিযান পরিচালনা করা হয়।

তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুুতের অপরাধে মামা ভাগ্নে বেকারীর মালিক নাসিমকে প্রশাসনিক ব্যবস্থায় ২০,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এসময় সংশ্লিষ্ট ব্যবসায়ীকে স্বাস্হ্যকর পরিবেশে খাদ্য প্রস্তুত ও বিক্রয়, মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।

তাছাড়া মহামারি করোনা ভাইরাস মোকাবেলায় মাস্ক পরিধান, নিরাপদ দূরত্ব বজায় রাখা, জনসমাগম সৃষ্টি না করাসহ সরকারের নির্দেশাবলি মেনে চলার অনুরোধ করা হয়। অভিযানে জেলা পুলিশের একটি টীম সহযোগীতা করেন। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।