প্রথম ভারতীয় হিসেবে বিরাট কোহলির টি-টোয়েন্টিতে ৯ হাজার রান

দুরন্ত ডেস্ক:

ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলি টি-টোয়েন্টি ক্রিকেটে ৯ হাজার রান পূর্ণ করলেন। সোমবার আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচে এই রান গড়েন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক।

ক্রিকেটের তিন ফরম্যাটেই বিভিন্ন রেকর্ড নিজের দখলে নিয়েছেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি আইপিএলেও একাধিক রেকর্ড তার দখলে।

ভারতের প্রথম এবং বিশ্বের সপ্তম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৯ হাজার রানের মাইলফলক গড়লেন কোহলি।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে আগের ম্যাচেই আইপিএলের প্রথম ব্যাটসম্যান হিসেবে সাড়ে পাঁচ হাজার রানের মাইলস্টোন টপকে যান তিনি।
আর এদিন দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে গড়লেন আরেকটি মাইলফলক। শেষ পর্যন্ত ৪৩ রানের ইনিংস খেলেন কোহলি। ২৮৬ ম্যাচে ২৭১ ইনিংসে ৪১.০৫ গড়ে তার মোট সংগ্রহ এখন ৯০৩৩। ৬৫টি ফিফটির সঙ্গে রয়েছে ৫টি সেঞ্চুরি।

গত আইপিএলে স্বপ্নের ফর্মে থাকা কোহলি এবার প্রথম তিন ম্যাচে রান পাননি। তার ব্যাট থেকে এসেছিল যথাক্রমে- ৩, ১ ও ১৪। তবে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ৫৩ বলে ৭২ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতান কোহলি।

সেই সঙ্গে রানে ফেরার ইঙ্গিত দেন এই ‘রানমেশিন’। তবে এদিন দিল্লির বিপক্ষে দলকে জেতাতে ব্যর্থ হন কোহলি।
কোহলির আগের বিশ্বের আর যে ছয় ক্রিকেটার ৯ হাজার রানের মাইলফলক টপকেছেন তারা হলেন- ক্রিস গেইল (১৩,২৯৬), কিয়েরন পোলার্ড (১০,৩৭০), শোয়েব মালিক (৯,৯২৬), ব্রেন্ডন ম্যাককালাম (৯,৯২২), ডেভিড ওয়ার্নার (৯,৪৫১) এবং অ্যারন ফিঞ্চ (৯১৬১)।