ফুসফুসে ক্যান্সারে আক্রান্ত রাবি শিক্ষার্থীর বাঁচার আকুতি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

নাম আনোয়ারুল ইসলাম। ছোট থেকেই স্বপ্ন পূরণের অদম্য ইচ্ছাশক্তিতে শত দারিদ্র্যের সঙ্গে সংগ্রাম করে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নৃবিজ্ঞান বিভাগে। হয়ে ওঠেন দরিদ্র পরিবারের আশার আলো। কিন্তু সেই আশার আলো যেন নিভতে বসেছে। বেশ কিছুদিন হলো দুরারোগ্য ব্যাধি ‘ফুসফুসে ক্যান্সারে’ আক্রান্ত হয়েছেন তিনি। তার উন্নত চিকিৎসা বাবদ আগামী ৭দিনে ৮লক্ষ টাকা প্রয়োজন। ইতোমধ্যে চিকিৎসায় ১২ লক্ষাধিক অর্থ ব্যয় হয়েছে। অর্থাভাবে আক্রান্ত আনোয়ার এখন মৃত্যু পথযাত্রী।

আনোয়ারের বাড়ি লারমনিরহাট জেলার নামুড়ী উপজেলার আদিতমারী গ্রামে। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী। চলতি বছরের ১৯ মার্চ তার ফুসফুসে ক্যান্সার রোগটি শনাক্ত হয়।

সম্প্রতি ভারতের চিকিৎসক থেকে প্রাপ্ত রিপোর্ট মেডিকেল অনকোলজীর বিভাগীয় প্রধান চিকিৎসক দেখে জানান, ‘ অন্যান্য রিপোর্ট ঠিক থাকলেও PET CT SCAN রিপোর্টে দেখা গেছে ৩ টি lymphnodes আবারো ফিরে এসেছে যা এখন সক্রিয় আছে ও প্রতিনিয়ত বাড়ছে। তিনি কোন ধরণের চিকিৎসা না করে পুনরায় সেখানে যাবার পরামর্শ দেন।

ভারতের চিকিৎসক ডা. আরাতি নারায়নানের বরাত দিয়ে আনোয়ারুল ইসলাম বলেন, ‘চিকিৎসকরা মেডিকেল বোর্ড গঠন করে অন্য ডাক্তারদের সাথে রিপোর্ট পর্যালোচনা করে জানান- আমার MUCOEPIDERMOID CARCINOMA বা ফুসফুসের ক্যান্সার একবারেই rare disease হওয়ায় প্রথমে কেমোথেরাপি/স্পেশাল কোন ট্যাবলেট দিয়ে কিছু হবে না। তাই প্রথমে রেডিওথেরাপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’

চিকিৎসায় যে রেডিওথেরাপি দেয়া হবে এর নাম হলো IMRT। এটি একটানা ৬ সপ্তাহ প্রতিদিন ১ ঘন্টা করে দিতে হবে।৬ সপ্তাহে রেডিওথেরাপিতে ব্যয় হবে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা। ৬ সপ্তাহ রেডিওথেরাপি শেষে সিটি স্ক্যান টেস্ট করবে। তারপর কেমোথেরাপি দেওয়া হবে। একটা করে কেমোথেরাপিতে খরচ হবে প্রায় ৩৫ হাজার রুপি।

এ পর্যন্ত চিকিৎসায় বাবদ ১২ লক্ষ টাকা ব্যয় হয়েছে বলে জানান আনোয়ার। এই মুহুর্তে আবারও তার চিকিৎসার জন্য আগামী এক সপ্তাহের মধ্যে প্রয়োজন প্রায় আট লক্ষ টাকা। যার একাংশও জোগার করারা সামর্থ্য তার পরিবারের নেই।

যে কারণে সমাজের বিত্তবান ও সহৃদয় ব্যক্তিদের সহায়তা চেয়েছে আনোয়ার।

যোগাযোগ-
আনোয়ারুল ইসলাম
০১৭৯৬০৩৭৭৫০

সাহায্য পাঠানোর ঠিকানাঃ
বিকাশঃ ০১৭৯২০০৮৮৬৯(পার্সোনাল)
রকেটঃ ০১৭৯৬০৩৭৭৫০(পার্সোনাল)
নগদঃ ০১৮৭১৪৪৯৯৭৪(পার্সোনাল)