ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি: ঢাকা-টট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

মোহাম্মদ ইমন, নারায়ণগঞ্জ প্রতিনিধি:

মহানবী হযরত মোহাম্মদ (সা:) নিয়ে ফরাসি পত্রিকায় শার্লি এবদো কর্তৃক প্রকাশিত ব্যঙ্গাত্মক কার্টুন ফরাসি সরকারের মাধ্যমে প্রদর্শনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ইসলামী দলগুলোর বাংলাদেশস্থ ফ্রান্স দূতাবাস ঘেরাও কর্মসূচি ঘিরে ঢাকা-টট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড থেকে কাঁচপুর ব্রিজ পর্যন্ত এবং নারায়ণগঞ্জ-ঢাকা লিংক রোডের সাইনবোর্ড থেকে জালকুড়ি পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

যানজটে আটকা পড়ে শত শত যানবাহন। এতে চরম ভোগান্তির শিকার হয়েছে হাজার হাজার যাত্রী সাধারণ। মহাসড়কের প্রবেশমুখে ডিএমপির চেকপোস্ট বসানোর কারণে কমসংখ্যক গাড়ি যেতে দেয়ায় এ যানজটের সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। তবে দুপুরের দিকে যানজট কমতে শুরু করে। এবং ধীরে ধীরে যানবাহন চলাচল স্বাভাবিক হতে থাকে।

সোমবার (২ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রাজধানী ঢাকাগামী লাইনে সাইনবোর্ড থেকে কাঁচপুর ব্রিজ পর্যন্ত এ যানজট সৃষ্টি হয়। নিরুপায় হয়ে অনেক যাত্রী বাস গাড়ি থেকে নেমে পায়ে হেটে গন্তব্যে পৌঁছায়।

নারায়ণগঞ্জে বসবাস করে ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরী করা জামাল উদ্দিন বলেন, ভাই চিটাগাংরোডের শিমরাইল মোড় থেকে পায়ে হেঁটে সানারপাড় পর্যন্ত আসলাম। সাইন্সল্যাব যেতে হবে। কতক্ষন আর গাড়িতে বসে থাকা যায়। তাই পায়ে হেঁটেই রওনা দিয়েছি।

যানজটে আটকা পড়া আরেক মহিলা যাত্রী জান্নাতুল ফেরদৌসি বলেন, সকাল ৮টা থেকে আটকে আছি। এখন সাড়ে ৯টা বাজে। শাহবাগে যেতে হবে। কখন গিয়ে পৌছাবো আল্লাহই জানেন।

পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, রাজধানী ঢাকার প্রবেশমুখে ডিএমপির চেকপোস্টের কারণে ঢাকার দিকে গাড়ি মাত্র একটি করে যাচ্ছে। ডিএমপি পুলিশের কড়া নজরদারির কারণে ঢাকায় গাড়ি ঢুকতে পারছে না। ফলে এই যানজটের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা ট্রাফিক পুলিশের টিআই (প্রশাসন) মো. কামরুল ইসলাম বলেন, ঢাকামুখী প্রবেশ পথ দিয়ে সীমিত পরিসরে যানবাহন যাচ্ছে। এজন্য নারায়ণগঞ্জে যানজট হচ্ছে। তবে যানজট নিরসনে পুলিশ কাজ করে যাচ্ছে।

এদিকে দুপুরের পর থেকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়ে আসে।