জো বাইডেনের বিজয়ে বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

দুরন্ত ডেস্ক:

ডোনাল্ট ট্রাম্পকে পরাজিত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের আসনে বসতে যাচ্ছেন জো বাইডেন। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্টকে এরই শুভেচ্ছা জানিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিশ্বনেতারা।

স্থানীয় সময় শনিবার রাতে ঝুলে থাকা অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় বাইডেন জয়ী হওয়ায় এ রাজ্যের ২০টি ইলেক্টোরাল ভোট চলে আসে তার পক্ষে, ২৭৩টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত হওয়ায় তার জয় নিশ্চিত হয়ে যায়।

প্রেসিডেন্ট হিসেবে বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের জয় নিশ্চিতের পর পরই বিশ্বনেতাদের অভিনন্দনবার্তায় ভাসতে থাকেন তারা।

এই জয়কে ‘চমৎকার’ উল্লেখ করে বারাক ওবামার সময় ভাইস-প্রেসিডেন্ট থাকার সময় ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক শক্তিশালী করায় বাইডেনের অবদানও স্বীকার করেন ভারত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আবারও তার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন বলে জানান দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশটির সরকার প্রধান। আর ভাইস-প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের জয়কে ‘নতুন পথের সূচনা’ হিসেবে উল্লেখ করেন মোদি।

“ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক সর্বোচ্চ উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য আমরা আবারও একসঙ্গে কাজ করার জন্য মুখিয়ে আছি। ”

বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়ে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান টুইটারে লিখেছেন- “অভিনন্দন জো বাইডেন ও কমলা হ্যারিস। …আফগানিস্তান ও এই অঞ্চলে শান্তির জন্য আমরা কাজ একত্রে চালিয়ে যাব। ”

বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ইরানের ভাইস-প্রেসিডেন্ট এশাগ জাহাঙ্গীরি। তার প্রত্যাশা, বাইডেন যুক্তরাষ্ট্র তাদের ‘ধ্বংসাত্মক নীতিতে’ পরিবর্তন আনবে।

“আমি আশা করি, আমরা যুক্তরাষ্ট্রের ধ্বংসাত্মক নীতিতে একটা পরিবর্তন আনবে, যেখানে আইনের শাসন এবং আন্তর্জাতিক বাধ্যবাধকতা এবং জাতিগুলোর প্রতি সম্মান দেখানো হবে।”

বাইডেন ও কমলাকে অভিনন্দন জানিয়েছেন সময়ের আলোচিত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো- “আমেরিকানরা তাদের প্রেসিডেন্টকে বেছে নিয়েছেন। অভিনন্দন জো বাইডেন ও কমলা হ্যারিস! বর্তমান চ্যালেঞ্জগুলো থেকে উত্তরণে আমাদের অনেক কিছু করার আছে। একসঙ্গে কাজ করা শুরু করা যাক!”

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল লিখেছেন- “প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ভবিষ্যতে পারস্পরিক সহযোগিতার জন্য মুখিয়ে আছি। আমাদের আন্তঃআটলান্টিক বন্ধুত্ব অপূরণীয়। ”

অভিনন্দন জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। জলবায়ু নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সব বিষয়ে তাদের সঙ্গে একত্রে কাজ করার জন্য মুখিয়ে আছেন বলে জানান তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো লিখেছেন, “আমাদের দেশ দুটি ঘনিষ্ঠ বন্ধু, অংশীদার ও মিত্র। আমাদের এমন একটি সম্পর্ক যা, বিশ্বে অনন্য। একত্রে কাজ করার জন্য আমি খুব করে মুখিয়ে আছি। ”

দুরন্ত/৮নভেম্বর/ডিপি/এমএ