‘বাসে চড়েই আগুন লাগিয়ে দেওয়া হয়’

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে বৃহস্পতিবার সাতটি বাসে আগুন দেওয়া হয়। পুলিশ ধারণা করছে, যাত্রীবেশে বাসে উঠে আগুন দেওয়া হয়েছে। এসব ঘটনায় এ পর্যন্ত একজনকে আটক করা হয়েছে।

সবশেষ বৃহস্পতিবার বিকেল সোয়া চারটার দিকে ভাটারার কোকাকোলা মোড়ের কাছে একটি গাড়িতে আগুন দেওয়া হয়।

এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে একজনকে আটক করা হয়। পুলিশ ধারণা করছে, তিনি যাত্রীবেশে বাসে উঠে আগুন দিয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মো. ওয়ালিদ হোসেন বলেন, ফায়ার সার্ভিসের সদস্যরা ওই বাসের আগুন নিয়ন্ত্রণে এনেছেন। ধারণা করা হচ্ছে, যাত্রীবেশে উঠে ওই ব্যক্তি বাসটিতে আগুন দিয়েছেন।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়, এর আগে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে বেলা দেড়টার মধ্যে রাজধানীর ছয়টি স্থানে একটি করে মোট ছয়টি বাসে আগুন দেওয়া হয়। এর মধ্যে প্রথম ঘটনা ঘটে শাহজাহানপুরে।

এরপর কাঁটাবন, মতিঝিলের মধুমিতা সিনেমা হলের কাছে, গুলিস্তানে গোলাপ শাহ মাজার এলাকা, বংশালের নয়াবাজার ও প্রেসক্লাবের কাছে বাসে আগুন দেওয়া হয়। প্রতিটি ঘটনায় ফায়ার সার্ভিস আগুন নেভানোর কাজ করেছে। এর মধ্যে কাঁটাবনে বাসটি সম্পূর্ণ পুড়ে যায়।

দুপুরের ঘটনায় পুলিশ ধারণা করছে, যাত্রীবেশে কেউ বাসগুলোতে আগুন লাগিয়ে নেমে গেছে। তবে কে বা কারা লাগিয়েছে, কেন লাগিয়েছে, তার কারণ জানা যায়নি।

পুলিশ বলছে, প্রাথমিকভাবে মনে হচ্ছে, নাশকতা সৃষ্টির লক্ষ্যে দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে বাসে আগুন দিয়েছে। সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ, প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন স্থানে দায়িত্বরত পুলিশ সদস্যদের সহযোগিতায় জড়িত ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা চলছে।

দেওয়ান পরিবহনের বাসচালক মো. রায়হান বলেন, ‘আমার ৪০ সিটের গাড়িতে ১২-১৩ জন যাত্রী ছিলেন। দুইটার দিকে কাঁটাবন সিগন্যালটা পার হওয়ার পরই হঠাৎ আমার গাড়ির পেছন দিকটায় আগুন দেখতে পাই।’

উল্লেখ্য ঢাকা-১৮ আসনে বৃহস্পতিবার উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ আনে বিএনপি।

এ উপনির্বাচনে ভোট চলাকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির মিছিলের পর দলের কেন্দ্রীয় কার্যালয়ের বিপরীতে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সামনে ওই বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

পরে গুলিস্তানে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের পাশে আগুন দেওয়া হয় আরেকটি বাসে।

দুপুর সাড়ে ১২টার দিকে ভোটে কারচুপির অভিযোগ তুলে যুবদল নেতা গোলাম মাওলা শাহিন ও খন্দকার এনামুল হকের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয় নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে থেকে।

মিছিলটি নাইটিঙ্গেল মোড় ও পুরানা পল্টন এলাকা প্রদক্ষিণ করে। এর পরপরই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি বাসে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে।

পল্টন থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর সিদ্দিক জানান, কে বা কারা এ আগুন লাগিয়েছে, তা জানা যায়নি। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।

অন্যদিকে ফায়ার সার্ভিস সদর দপ্তরের ফায়ার ফাইটার আনিসুর রহমান বলেন, ‌আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। হতাহতের ঘটনা ঘটেনি।