ভারতের অনুদানে দেয়া ১০ টি লোকোমোটিভ পেল দেশ

নিজস্ব প্রতিবেদক:

আজ দুপরে রলেভবনরে সম্মলেন কক্ষে এক ভডিওি কনফারন্সেরে মাধ্যমে ভারত সরকাররে অনুদান হসিাবে দয়ো ১০ টি লোকোমোটভি হস্তান্তর অনুষ্ঠান হয়। এতে রলেপথ মন্ত্রী মো: নূরুল ইসলাম সুজন এমপি এবং পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে আব্দুল মোমনে অংশ নয়িে বক্তব্য রাখনে। এ হস্তান্তর অনুষ্ঠানে ভারতরে পররাষ্ট্র মন্ত্রী এস জয়শংকর, ভারতীয় রলে, বাণজ্যি ও শল্পি মন্ত্রণালয়রে মন্ত্রী পয়িুস গয়াল বক্তব্য রাখনে।

রলেপথ মন্ত্রী তার বক্তব্যে বলনে, অব্যাহত যাত্রীবাহী ট্রনেরে চাহদিা বৃদ্ধরি কারণে নতুন অনকে গুলো কোচ আমদানী করা হয়ছে।ে পাশাপাশি ভারতীয় পণ্য পরবিহণরে জন্য ভারত থকেে লোকোমোটভি আনার বষিয়ে চন্তিা ভাবনা করা হয়। ২০১৯ সালরে আগস্ট মাসে সরকারীভাবে ভারত সফররে সময় উভয় দশেরে মধ্যে ব্যবসা-বাণজ্যি বৃদ্ধরি লক্ষে লোকোমোটভি সরবরাহরে বষিয়ে আলোচনা হয়। এছাড়া একই সালরে অক্টোবরে দুই দশেরে প্রধানমন্ত্রীর মধ্যে যৌথ ববিৃতরি (প্যারা ২৭) আলোকে ভারতীয় রলেওয়ে বাংলাদশে রলেওয়-েকে ১০টি লোকোমোটভি অনুদান হসিবেে দয়োর সদ্ধিান্ত গ্রহণ কর।

টকেনক্যিাল বষিয়রে র্শতাবলী (রক্ষণাবক্ষেণ, পরচিালন) সহ অন্যান্য বষিয়সমূহ উভয় দশেরে রলে র্কতৃপক্ষ যৌথভাবে নর্ধিারণ করার পর আজকে হস্তান্তররে তারখি নর্ধিারতি হয়। এটি বাংলাদশেরে র্দশনা এবং ভারতরে গদেে পয়ন্টে দ্বারা বাংলাদশেে প্রবশে কর।

এ লোকোমোটভিগুলো পাওয়ার ফলে বাংলাদশে রলেওয়রে ইঞ্জনি চাহদিা কছিুটা কমবে এবং র্পুবাঞ্চলরে সাথে পশ্চমিাঞ্চলরে মধ্যে অধকি সংখ্যক যাত্রীবাহী এবং মালবাহী ট্রনে চালানো সম্ভব হব।

এ সময় সংসদ সদস্য ও রলেপথ মন্ত্রণালয় সর্ম্পকতি স্থায়ী কমটিরি সদস্য আসাদুজ্জামান নূর, রলেপথ মন্ত্রণালয়রে সচবি মো.সলেমি রজো, রলেওয়রে মহাপরচিালক মো: শাসমুজ্জামান সহ সংশ্লষ্টিরা এ সময় উপস্থতি ছলিনে।