মানচিত্রে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনী’

বগুড়া প্রতিনিধি:

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনীকে ফুটিয়ে তুলেছেন মানচিত্রে। ১৯৪৭ এর দেশভাগ, ১৯৫২’র ভাষা আন্দোলন, ১৯৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬’র ৬ দফা আন্দোলন, ১৯৬৯’র গণ অভ্যুত্থান, ১৯৭১’র মুক্তিযুদ্ধ ও ১৯৭৫’র ১৫ আগষ্ট শহীদের নিয়ে শিল্পী প্রনব আঁকিয়েছেন মানচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের বিভিন্ন অংশের চিত্র।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ভালোবেসে প্রনব তার তুলিতে বাংলাদেশের মানচিত্রে ফুটিয়ে তুলেছেন।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আঁকা ১১৫টি চিত্র প্রদর্শনী আজ শনিবার দুপুরে বগুড়া শহরের নামাজগড় শুকরা কমিউনিটি সেন্টারে উদ্বোধন করা হয়েছে। বগুড়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু তিনদিন ব্যাপি এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

শিল্পী প্রনবের আকা মানচিত্রে বঙ্গবন্ধু চিত্র প্রদর্শনীর প্রধান পৃষ্ঠপোষক সমাজসেবক আব্দুল মান্নান। আব্দুল মান্নান বগুড়া শহর আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক।

শিল্পী প্রনবের সাথে কথা চিত্র কর্ম নিয়ে। তিনি জানান, বঙ্গবন্ধুকে ভালোবেসে প্রায় ১৫ বছর ধরে তিনি ছবি আঁকছেন। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ চেতনা নিয়ে কাজ করে যাচ্ছেন। আর্থিক ভাবে সহায়তা পেলে আরও বড় চিত্র প্রদর্শনী করতে আগ্রহী তিনি।

ইতিপূর্বে তিনি গাছে কাটা গুঁড়িতে রংতুলি দিয়ে বঙ্গবন্ধুকে চিত্রাকারে তুলে ধরেছেন।
চিত্রকর্মে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন নিয়ে জানান, আজ আমাদের বাংলাদেশ। এদেশ স্বাধীন করার জন্য একটা মানুষ জীবনকে বিপন্ন করে লড়ে গেছে তৎকালীন পাকিস্তানি শাসক গোষ্ঠীর বিরুদ্ধে।

দেশের মানুষের জীবনমান বদলাতে ৪৭’র দেশভাগ থেকে ৭১’র মুক্তিযুদ্ধে বিজয়ের মাধ্যমে দেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সকল বাধা বিপত্তিকে পিছনে ফেলে দেশকে ভালবেসেছেন আমৃত্যু। ১৯৭৫’র ১৫ আগষ্ট একদল বিপদগামী ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। তার চেতনায় উদ্বুদ্ধ হয়ে তাঁকে চিত্র কর্মে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন বলেও জানান তিনি।

প্রদর্শনীর পৃষ্ঠপোষক সমাজসেবক আব্দুল মান্নান জানান, দেশের সার্বভৌমত্ব অর্জনে যে মানুষটা আমৃত্যু লড়ে গেছেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আদর্শে অনুপ্রাণিত হয়ে। শিল্পী প্রনবের সাথে কাজ করছি। প্রণবের আকা মানচিত্রে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন প্রকাশিত হয়েছে। বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রতিকৃতি ফুটে উঠেছে চিত্রকর্ম গুলোতে। চিত্রকর্ম গুলোর প্রতিটির আলাদা শিরোনাম রয়েছে, যা চিত্রকর্মগুলোর উদ্দেশ্য নিশ্চিত করবে দর্শনার্থীদের।

চিত্র প্রদর্শনীর উদ্বোধনকালে বগুড়া জেলা আওয়ামীলীগ নেতা আব্দুল বাসেদ, অধ্যক্ষ শাহাদাৎ আলম ঝুনু, মনসুর রহমান মুন্নু, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ডাবলু, যুবনেতা আব্দুল মতিন, আমিনুল ইসলাম, সাবেক ছাত্রনেতা মাশরাফি হিরো সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

আজ শনিবার শুরু হয়ে আগামী সোমবার এই প্রদর্শনী শেষ হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা অব্দি দর্শনার্থীদের খোলা থাকবে কমিউনিটি সেন্টার। এবং দর্শনার্থীদের মন্তব্য প্রাশের সুযোগ থাকবে বলেও জানা গেছে।