মানুষ গড়ার কারিগর ইবির নূরুল হক

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

অ্যাডভোকেট মোহাম্মদ নূরুল হক। তিনি বর্তমানে ঢাকা জেলা জজ আদালতের অ্যাডভোকেট। ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০০৭-০৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। মানুষ গড়ার স্বপ্ন নিয়ে খুলেছেন ‘‘হক ল’ একাডেমি।’’ যেখানে আইনের শিক্ষার্থীরা কোচিং করে জুডিশিয়াল সার্ভিসসহ আইন সম্পর্কিত বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় সাফল্য অর্জন করছেন।

১৩ তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএসসি)-এর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া মোট ২৭ শিক্ষার্থী। এবছর ভাইভায় অংশ নেবেন ৩৩ জন শিক্ষার্থী। এভাবে প্রতিবছর অনেক শিক্ষার্থী সাফল্য অর্জন করছেন। প্রথম ব্যাচ থেকে ৩ জন। পরবর্তীতে মোট ১৬ জন ইতোমধ্যে বিজেএসসিতে উত্তীর্ণ হয়েছেন।

তিনি সরাসরি কিংবা অভিজ্ঞদের দ্বারা ক্লাস পরিচালনা করে থাকেন। কিন্তু করোনা মহামারিতে স্থবির সবকিছুই। ভার্চুয়াল পাঠদান এখন সময়ের দাবি। তাই পরবর্তী অর্থ্যাৎ ১৪ জন জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা প্রস্তুতির ক্লাস তিনি পরিচালনা করবেন অনলাইনেই। ইতোমধ্যে প্রিলি ব্যাচে ভর্তি কার্যক্রম শুরুও হয়েছে। ভর্তি কার্যক্রম আগামী ১ অক্টোবর পর্যন্ত চলবে। কোর্স সম্পন্ন করতে খরচ হবে ১৫ হাজার টাকা।

আগামী ২ অক্টোবর থেকে সপ্তাহে তিনদিন অনলাইনে বিকাল ৪.০০ টা হতে ৬.০০ টা পর্যন্ত ক্লাস চলবে। এতে ৫ মাসের কোর্স অনলাইন ও অফলাইনে ক্লাস হবে। মােট ১৬০টি ক্লাসে আইন বিষয়ক ক্লাস থাকবে ১০০টি, সাধারণ ক্লাস ৬০ টি ক্লাস টেস্ট ৪০টি ও মডেল টেস্ট ১০ টি।

এ বিষয়ে নূরুল হক জানান, ‘বন্ধুদের সাথে গ্রুপ স্ট্যাডি করতে করতেই কোচিং ক্যারিয়ার শুরু। ‘আসলে কোচিং টা আমার কোনো ব্যবসা নয়। মানুষ গড়াই আমার মূল লক্ষ্য। বিভিন্ন কোচিং ব্যবসার এর ভীড়ে ভালো কিছু যেনো শিক্ষার্থীরা শিখতে পারে এবং ভবিষ্যৎ জীবনে ভালো কিছু করতে সেটাই আমার তৃপ্ততা।’

উল্লেখ, ভর্তিসহ হক ল’ একাডেমি সম্পর্কে যাবতীয় তথ্য ০১৪০২৫০০২১৭, ০১৭৩৬৩২১২৩৮ এই নাম্বারে যোগাযোগ করলে জানা যাবে।