‘যারা বঙ্গবন্ধু হত্যার ইন্ধন দিয়েছন তাদের ও বিচার করা উচিত’

নিজস্ব প্রতিবেদক:

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, এমপি বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার হয়েছে, অনেকের ফাঁসি হয়েছে। যারা বিদেশে পালিয়ে আছে তাদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেয়া হয়েছে। একই সঙ্গে যারা বঙ্গবন্ধু হত্যায় ইন্ধন দিয়েছেন তাদেরও বিচার করা উচিত।

মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী এসময় আরো বলেন, বঙ্গবন্ধু হত্যা ইতিহাসের একটি বর্বরোচিত হত্যাকান্ড। বঙ্গবন্ধু হত্যার মাধ্যমে বাঙ্গালী জাতিকে নি:শেষ করে দেওয়া চেষ্টা করা হয়েছিল। বঙ্গবন্ধু হত্যার পর যারা রাষ্ট্রীয় সুবিধা ভোগ করেছিল তারাই পর্দার আড়াল থেকে বঙ্গবন্ধ হত্যার বিচার না করার জন্য ইনডেমনিটি বিল পাশ করেছিল। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ইনডেমনটি বিল বাতিল করে বঙবন্ধু হত্যার বিচার করেন।

বীর বাহাদুর আরো বলেন, বাংলাদেশের এক দশমাংশ এলাকা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠণসহ নানাবিধ পরিকল্পনা নিয়েছিলেন। তিনি পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার সংবিধানে অন্তভূক্ত করেছিলেন। পার্বত্য চট্টগ্রামের ছাত্র-ছাত্রীদের জন্য কৌটা প্রবর্তন করেছিলেন। তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে বিভিন্ন প্রকল্পসহ নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করছে।

মন্ত্রণালয়ের সচিব মো: মেসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন, অতিরিক্ত সচিব তন্দ্রা শিকদারসহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এর আগে কোরআন তেলাওয়াত ও মোনাজাত পরিচালনা করেন সচিবালয় জামে মসজিদের মুয়াজ্জিন মো: আবদুল কাদের।