রাতভর সংঘর্ষে রক্তাক্ত আফগানিস্তান

দুরন্ত ডেস্ক:

বৈশ্বিক করোনাভাইরাসের মধ্যে আবারও রক্তাক্ত আফগানিস্তান। দেশটিতে তালেবান এবং নিরাপত্তা বাহিনীর সদস্যদের রাতভর সংঘর্ষে তালেবান ৩০ ও ১৯ নিরাপত্তা সদস্য নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) আফগানিস্তানের তিনটি প্রদেশে উভয় পক্ষের সংঘর্ষ হয়।

আফগানিস্তানের নানগারহার প্রদেশের মুখপাত্র আয়াতুল্লাহ খোগানি এএফপিকে জানিয়েছেন, প্রদেশের তিনটি জেলায় তালেবান যোদ্ধারা আফগান নিরাপত্তা বাহিনী ও সরকার সমর্থিত বাহিনীর বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার চালানোর মাধ্যমে এই সংঘর্ষের শুরু। এরপর রাতব্যাপী দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলে।

তিনি জানান, হেসারাক জেলায় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ১১ সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া খোগানি জেলায় নিহত হয়েছেন সরকার সমর্থিত আরও ৮ যোদ্ধা। সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে ৩০ জন তালেবান যোদ্ধা নিহত হওয়ার কথা জানানো হলেও তালেবানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেছেন, ‘আমাদের পক্ষ থেকে কোনো হামলা চালানো হয়নি। শত্রুরা হামলা অব্যাহত রেখেছে এবং বন্যা বইয়ে দিচ্ছে আফগান রক্তের।’ সংঘাত নিরসনে কাতারে দুই পক্ষের মধ্যে প্রথমবার মুখোমুখি আলোচনা শুরুর পর এমন হামলার খবর আসলো।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগান তালেবানের একটি চুক্তি সইয়ের অংশ এই আলোচনা। ওই চুক্তিতে যুক্তরাষ্ট্র ২০২১ সালের মে মাসের মধ্যে দেশটিতে থাকা সব বিদেশি সেনা ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তবে আফগানিস্তানে মার্কিন প্রতিনিধি জালমেয় খলিলজাদ বলেছেন, যদিও এই আলোচনার মাধ্যমে দেশটিতে দীর্ঘদিনের এই যুদ্ধ শেষ হওয়ার আশা জেগেছে, তবে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে।

দুরন্ত/১৮সেপ্টেম্বর/ডিআই