শাহবাগে ধর্ষণ বিরোধী আন্দোলনকারীদের অবস্থান কর্মসূচী

নিজস্ব প্রতিবেদক:

নোয়াখালীর বেগমগঞ্জে এক গৃহবধূকে বিবস্ত্র করে বর্বরোচিত নির্যাতনসহ দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা।

মঙ্গলবার (৬ আগস্ট) সকাল ১১ টায় দিকে অবস্থান নেন তাঁরা। আর একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র রাজু ভাস্কর্য চত্বরে অবস্থান কর্মসূচি পালন করছেন ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা।

এর আগে বৃষ্টি উপেক্ষা করে শাহবাগ মোড়ে আসতে শুরু করেন ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা। তবে কর্মসূচি পুরোপুরি শুরু করা যায়নি। বৃষ্টি কমলে পুরোদমে শুরু হবে বলে জানিয়েছেন তাঁরা।

এদিকে, নারী নির্যাতনের ঘটনা বৃদ্ধিতে উদ্বেগ জানিয়ে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। আজ মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালনের কথা রয়েছে তাঁদের।

ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে এর আগে গতকাল সোমবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন হয়। ধর্ষণবিরোধী গণজমায়েতে উত্তাল হয়ে ওঠে রাজধানীর শাহবাগ। উত্তরায় প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত প্রতিবাদী পোস্টার ও প্ল্যাকার্ড হাতে ছাত্র-জনতা বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়। কোনো পোস্টারে লেখা ছিল ‘ছি! রাষ্ট্র’, আবার কারো কারো হাতে ছিল ‘রুখে দাঁড়াও আমার বোন, ধর্ষণের বিচার চাই’ লেখা পোস্টার।

এসব সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচিতে কেবল নোয়াখালীর ওই ঘটনা নয়, সিলেটের এমসি কলেজে সংঘবদ্ধ ধর্ষণসহ সারা দেশে নারী নির্যাতনের ঘটনা বৃদ্ধিতে উদ্বেগ জানিয়ে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়।

দুরন্ত/৬অক্টোবর/আইডি