সমুদ্র উত্তাল ঢেউয়ে বেরিয়ে এলো সাবমেরিন ক্যাবল

নিজস্ব প্রতিবেধক ও কক্সবাজার সংবাদদাতা:

সমুদ্রের উত্তাল ঢেউয়ে বালু ক্ষয় ও ক্রমাগত ভাঙ্গনের ফলে কুয়াকাটায় মাটির নিচ থেকে বেরিয়ে পড়েছে দেশের দ্বিতীয় সাব-মেরিন ল্যান্ডিং স্টেশনের হাই ভোল্টেজ ডিসি পাওয়ারের সংযোগ ক্যাবল। যে কোন সময় সেখানে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশংকা করা হচ্ছে।

গতকাল শুক্রবার কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্টে বেরিয়ে আসা এ ক্যাবল ক্ষতি সাধিত হলে বিছিন্ন হয়ে বন্ধ হয়ে যেতে পারে ল্যান্ডিং স্টেশনের সকল ধরনের সার্ভিস। তাতে সারাদেশে ইন্টারনেট গতি আবারো কমে যাবে।

এলাকাবাসী জানায়, কোন সাংকেতিক নির্দেশনা চিহ্ন ছাড়া মাটির সামান্য নিচ দিয়ে কুয়াকাটা সৈকত থেকে ল্যান্ডিং স্টেশন পর্যন্ত সংযোগ ক্যাবল টানার ফলে এমন দুর্ঘটনা ঘটছে। সৈকতের এই জনাকীর্ন স্থান দিয়ে লাইন নেয়ার সময় দেশের এই গরুত্বপূর্ন সম্পদ নিয়ে কেন এমন অবহেলা করা হলো তা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।

এদিকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক তরিকুল ইসলাম জানান, ঘটনাস্থলে লাল নিশানা টানানো হয়েছে এবং সার্বক্ষণিক নজরদারির জন্য সিকিউরিটি গার্ড নিযুক্ত করা হয়েছে। আবহাওয়া ভালো হলে দ্রুত সংস্কার কাজ শুরু হবে বলে জানান তিনি।