‘সরকারের হঠকারী সিদ্ধান্তে বারবার বিশৃঙ্খলার সৃষ্টি হয়’

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ সভাপতি (ভিপি) নুরুল হক নুর সাধারণ শ্রমিকদের উদ্দেশ্যে বলেছেন, ধান্দাবাজদের নেতা হিসেবে মানবেন না। আপনার পাশে যে দাঁড়ায় আপনারা তাকে নেতা মানবেন।

আজ মঙ্গলবার মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আপনারা ঐক্যবদ্ধ থাকলে পৃথিবীর কোনো শক্তি নেই আপনাদের সঙ্গে অন্যায় করে। আপনাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

নুর বলেন, শ্রমিক লীগ কথা বলেছে স্মারকলিপি দিয়েছে। শ্রমিক লীগ নেতার ৫টি বাস, তার তিনটি গার্মেন্টস ফ্যাক্টরি, তার ঢাকায় ৬-৭টি ফ্ল্যাট। সে কীসের শ্রমিক নেতা? হেফাজতে ইসলামী বাংলাদেশ ৫ মে তাদের দাবি নিয়ে আপস করেনি। তারা লাশ হয়েছে, কিন্তু আপস করেনি। আন্দোলন-সংগ্রাম করতে হলে নৈতিক জোর লাগবে। আজকের রাজনীতি তো দুর্বৃত্তদের জন্য, যারা কালো টাকার মালিক তাদের জন্য। সেজন্য রাজনীতিকে সংস্কার করতে হবে।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, রিকশা না চললে মানুষ অচল হয়ে যাবে। রিকশা কিভাবে চলবে সেটার আইন-কানুন আপনারা ঠিক করেন। আপনারা যে হঠকারী সিদ্ধান্ত নেন তার কারণেই বারবার বিশৃঙ্খলা তৈরি হয়। আজকে আপনারা যারা মেয়র হয়েছেন, সচিব হয়েছেন- আপনারা কী বুঝবেন শ্রমিকদের কথা?

তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরেও এ দেশে কোনো পরিবর্তন হয়নি। একটি দুর্বৃত্ত শ্রেণি গড়ে উঠেছে দেশে। রাজনীতিতে রিকশাওয়ালা, পুলিশ, আর্মি, সিভিল সবার অংশগ্রহণ করতে হবে। সেই জায়গা থেকে তাদেরকে সেই সুযোগ করে দিতে হবে বলেও জানান তিনি।