সাউথ এশিয়ান ইউনিভার্সিটি স্কলারশিপ পেল ২ শিক্ষার্থী

বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

ভারতের সাউথ এশিয়ান ইউনিভার্সিটি অর্থাৎ দক্ষিণ এশীয় বিশ্ববিদ্যালয়(এসএইউ) স্কলারশিপ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থী। ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য এই স্কলারশিপ পেয়েছেন তারা।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মাস্টার্স(এমএ) প্রোগ্রামের জন্য মনোনীত উক্ত শিক্ষার্থীরা হলেন, বশেমুরবিপ্রবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অশোক বালা (২০১৫-১৬) ও লোকপ্রশাসন বিভাগের অনুপ কুমার শাহা (২০১৫-১৬)।

স্কলারশিপে বিষয়ে তিনি আরো বলেন, “স্কলারশিপটি পাওয়ার শর্ত ছিলো, বাইরের দেশগুলো থেকে ভর্তি পরীক্ষায় যারা মেরিট লিস্টে থাকবেন, তারা স্কলারশিপটি একবছরের জন্যে পাবেন। মাস্টার্স পোগ্রামটি দুই বছর থাকায় প্রথম বছরে যারা স্কলারশিপ নিয়ে পড়বেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্রিয়া অনুযায়ী পরীক্ষার রেজাল্ট ৪ এর উপরে থাকলে পরবর্তী বছরের জন্যেও স্কলারশিপে মনোনীত হবেন অন্যথায় তা বাতিল হবে।”

এ বিষয়ে অশোক বালার কাছে জানতে চাইলে তিনি বলেন,“বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক থেকে আমি অনুপ্রাণিত হই এই বিশ্ববিদ্যালয়ে পড়ার, তাই আগে থেকেই প্রস্তুতি নেয়া শুরু করি। অনার্স শেষ হওয়ার পরে পুরোদমে প্রস্তুতি নিয়ে ভর্তি পরীক্ষা দেই। স্বপ্ন পূরণের এই যাত্রায় অনেক বাধা আসলেও আমি নিজেকে কখনোই ফাঁকি দেই নি। আজকের দিনের অনুভূতি আসলেই ভাষায় প্রকাশ করা যাবে না।”

এ বিষয়ে অনুপ কুমার শাহা বলেন,“এই প্রাপ্তিতে আশেপাশের মানুষগুলোর খুশিটাই সবচেয়ে বড় ভালো লাগার বিষয়। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ও এক বড় ভাইয়ের আনুপ্রেরনায় আমার এতটা পথ পারি দেয়া। মনোনীত হওয়ার জন্য প্রস্তুতি নেয়া, অনলাইনে পরিক্ষা দেয়া, সবমিলিয়ে অনেক কষ্ট করতে হয়েছে। ভবিষ্যতে যদি এই বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করে দেশের জন্য, এই বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করতে পারি তবেই আমার এই প্রাপ্তি সার্থক।”

প্রসঙ্গত, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি হলো দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) আটটি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে মনোনীত একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়। এ বছর বাংলাদেশ থেকে তিনজন শিক্ষার্থী স্কলারশিপ পেয়ে মাস্টার্স প্রোগ্রামের জন্যে মনোনীত হয়েছেন, তারমধ্যে দুইজনই বশেমুরবিপ্রবি শিক্ষার্থী।