সিএমপির শীর্ষ পদে রদবদল

সিরাজুল মনির, চট্টগ্রাম ব্যুরো প্রধান:

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) তিন উপ-কমিশনার (ডিসি), আট অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ও তিন সহকারী কমিশনার (এসি) পদমর্যাদার কর্মকর্তার রদবদল হয়েছে। গতকাল সোমবার (৫ অক্টোবর) বিকেলে সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীরের পৃথক আদেশে এসব রদবদল হয়।

সিএমপির উপ-কমিশনার (সদর) আমির জাফর বিষয়টি নিশ্চিত করেছেন।
আদেশে সিএমপির গোয়েন্দা বিভাগের ডিসি (উত্তর) আলী হোসেনকে গোয়েন্দা বিভাগের ডিসি (দক্ষিণ) হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে, গোয়েন্দা বিভাগের ডিসি (পশ্চিম) মনজুর মোরশেদকে গোয়েন্দা বিভাগের ডিসি (বন্দর) হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে এবং গোয়েন্দা বিভাগের ডিসি (বন্দর) এসএম মোস্তাইন হোসেনকে এস্টেট অ্যান্ড বিল্ডিং বিভাগের ডিসি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে এসএম মোস্তাইন হোসেন এস্টেট অ্যান্ড বিল্ডিং বিভাগের ডিসি হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করতেন।

ডিসি (প্রসিকিউশন) এমএন নাসিরুদ্দিনকে ডিসি (অপরাধ) পদে বদলি করা হয়েছে এবং তাকে ডিসি (প্রসিকিউশন) হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

সিএমপির দক্ষিণ জোনের এডিসি শাহ মুহাম্মদ আবদুর রউফকে গোয়েন্দা বিভাগের এডিসি (দক্ষিণ), গোয়েন্দা বিভাগের এডিসি (দক্ষিণ) মির্জা সায়েম মাহমুদকে গোয়েন্দা বিভাগের এডিসি (উত্তর) ও অতিরিক্ত দায়িত্বে এডিসি (পিআর), কাউন্টার টেররিজম ইউনিটের এডিসি পলাশ কান্তি নাথকে দক্ষিণ জোনের এডিসি, গোয়েন্দা বিভাগের এডিসি (উত্তর) আসিফ মহিউদ্দিনকে কাউন্টার টেররিজম ইউনিটের এডিসি, ট্রাফিক বন্দর জোনের এডিসি অলক বিশ্বাসকে বন্দর জোনের এডিসি, এস্টেট অ্যান্ড বিল্ডিং বিভাগের এডিসি নাদিরা নূরকে উত্তর জোনের এডিসি, উত্তর জোনের এডিসি আশিকুর রহমানকে ট্রাফিক বন্দর বিভাগের এডিসি এবং পিওএম-বন্দর জোনের এডিসি নুতান চাকমাকে এমটি বিভাগের এডিসি হিসেবে পদায়ন করা হয়েছে।

সিএমপির এস্টেট অ্যান্ড বিল্ডিং বিভাগের সহকারী কমিশনার (এসি) মমতাজ উদ্দিনকে ট্রাফিক পশ্চিম বিভাগের এসি, ট্রাফিক পশ্চিম বিভাগের এসি কীর্তিমান চাকমাকে বন্দর জোনের এসি এবং বন্দর জোনের এসি মো. কামরুল হাসানকে এস্টেট অ্যান্ড বিল্ডিং বিভাগের এসি হিসেবে পদায়ন করা হয়েছে।

উপ-কমিশনার (সদর) আমির জাফর বলেন, “সিএমপির তিন ডিসি, আট এডিসি ও তিন এসি পদে রদবদল হয়েছে। সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর স্যার এসব আদেশ দিয়েছেন।”

এদিকে রবিবার (৪ অক্টোবর) পুলিশ সদর দফতরের এক আদেশে সিএমপিতে কর্মরত ১২ জন উপ-পরিদর্শককে (এসআই), ১১ সহকারী উপ-পরিদর্শক (এএসআই), দু্ই সার্জেন্ট ও এক এটিএসআইকে বিভিন্ন রেঞ্জ ও অন্য ইউনিটে বদলি করা হয়েছে।

বদলি আদেশে উল্লেখ করা হয়েছে ৭ অক্টোবরের মধ্যে নতুন কর্মস্থলে যোগ না দিলে ৮ অক্টোবর থেকে তাদেরকে স্ট্যান্ড রিলিজ হিসেবে গণ্য করা হবে।

পুলিশ সদর দফতরের এআইজি (পার্সোনাল ম্যানেজমেন্ট-৩) মো. মাহাবুবুল করিম স্বাক্ষরিত ওই আদেশে সিএমপির এসআই গোলাম মোহাম্মদ নাসিম হোসেনকে নৌ-পুলিশে, এসআই মোহাম্মদ আলাউদ্দিনকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এসআই সজল কান্তি দাশকে বরিশাল রেঞ্জে, এসআই মোশাররফ হোসাইনকে রেলওয়ে পুলিশে, এসআই আতাউর রহমানকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এসআই শহীদের রহমানকে রেলওয়ে পুলিশে, এসআই আকরাম হোসেন সুমনকে টুরিস্ট পুলিশে, এসআই আবু মুসাকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এসআই নিদুল চন্দ্র কপালিকে নৌ পুলিশে, এসআই আবু সাঈদকে রেলওয়ে পুলিশে, এসআই মো. হাবিবুর রহমানকে সিলেট রেঞ্জে এবং মো. আবদুল হককে ময়মনসিংহ রেঞ্জে বদলি করা হয়েছে।

পুলিশ সদর দফতরের আরেক আদেশে সিএমপির এএসআই সুকান্ত দস্তিদারকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এএসআই মো. নাছের আহম্মদকে টুরিস্ট পুলিশে, এএসআই মো. খোরশেদ আলমকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এএসআই আবু মুছাকে রেলওয়ে পুলিশে, এএসআই কামাল হোসেনকে রেলওয়ে পুলিশে, এএসআই জুয়েল বড়ুয়াকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এএসআই নয়ন কান্তি দাশকে রেলওয়ে পুলিশে, এএসআই প্রনীত চাকমাকে টুরিস্ট পুলিশে, এএসআই রুমি বড়ুয়াকে ইন্ডাস্ট্রিয়াল পুলিশে, এএসআই মো. বখতিয়ারকে রেলওয়ে পুলিশে ও এএসআই মো. মনির হোসেন ভুঞাকে রেলওয়ে পুলিশে বদলি করা হয়েছে।

পৃথক আদেশে সিএমপির ট্রাফিক বিভাগের সার্জেন্ট জাহিদুর রহমানকে খুলনা রেঞ্জে ও সার্জেন্ট মোহাম্মদ আব্দুল আজিজকে বরিশাল রেঞ্জে এবং পৃথক আরেকটি আদেশে সিএমপির এটিএসআই মো. ফরিদ উদ্দীনকে রেলওয়ে পুলিশে বদলি করা হয়েছে।

অপরদিকে এক কমিশনার বলেন এসব পদে নিয়মিত ভাবেই বদলি করা হয়েছে যা সবসময়ই চলমান থাকে।

দুরন্ত/৬অক্টোবর/আইডি