স্বাধীনতা বিসিএস শিক্ষা সংসদের ১৩ জেলা-ইউনিট কমিটি অনুমোদন

নিজস্ব প্রতিবেদক:

মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে ধারণ করে গড়ে ওঠা ‘স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ’-এর পাঁচ জেলা ও আট ইউনিট কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) নবনির্বাচিত কমিটির তালিকা প্রকাশ করা হয়। নতুন কমিটিকে অভিনন্দন জানিয়েছেন সংগঠনের আহ্বায়ক প্রফেসর মো. নাসির উদ্দিন, সদস্যসচিব সৈয়দ জাফর আলী ও যুগ্ম আহ্বায়ক বিপুল চন্দ্র সরকারসহ কেন্দ্রীয় কমিটির ঊর্ধ্বতন নেতৃবৃন্দ।

২০১৮ সালের ১৫ সেপ্টেম্বর প্রতিষ্ঠা লাভ করে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার সদস্যদের সংগঠন ‘স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ’।

মহান মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে আধুনিক ও উন্নত বাংলাদেশ বিনির্মাণের উপযোগী মানসম্মত শিক্ষা এবং ভবিষ্যত প্রজন্মকে বিশ্বনাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষা ক্যাডারে বিরাজমান সমস্যা সমাধান ও অন্যান্য ক্যাডারের সঙ্গে ভারসাম্য প্রতিষ্ঠা করে শিক্ষা ক্যাডারকে গতিশীল করতে ও সরকারের ভিশন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

এ লক্ষ্যে সারা দেশে বিভিন্ন বিভাগ, জেলা ও কলেজ ইউনিট গঠন করা হচ্ছে। আজ মঙ্গলবার অনুমোদিত ৫টি জেলা ও ৮টি ইউনিট কমিটি প্রকাশ করা হয়।

বরিশাল জেলা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক আবু সাফায়েত মো. হাবিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক হয়েছেন সোমনাথ মন্ডল। জয়পুরহাট জেলা শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন প্রফেসর ড. মো. নূর আলম ও সাধারণ সম্পাদক হয়েছেন মো. আব্দুল জলিল। বান্দরবন জেলা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মো. নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক হয়েছেন বিজয় ভৌমিক।

কক্সবাজার জেলা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মুজিবুল আলম ও সাধারণ সম্পাদক হয়েছেন মো. সালাহ উদ্দিন। কুমিল্লা জেলা ইউনিটে সভাপতি নির্বাচিত হয়েছেন প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী ও সাধারণ সম্পাদক হয়েছেন নিলুফার সুলতানা।

ইডেন মহিলা কলেজ ইউনিটে সভাপতি নির্বাচিত হয়েছেন অঞ্জলী বড়ুয়া ও সাধারণ সম্পাদক হয়েছেন সুলতানা বেগম। পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর ইউনিটে সভাপতি নির্বাচিত হয়েছেন টুটুল কুমার নাগ ও সাধারণ সম্পাদক হয়েছেন মোহাম্মদ মনকিউল হাসানাত।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ইউনিটে সভাপতি নির্বাচিত হয়েছেন প্রফেসর মো. ইমাম হোসেন ও সাধারণ সম্পাদক হয়েছেন নূর মোহাম্মদ হারেছী। বরিশালের সরকারি বিএম কলেজের সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক মো. আব্দুস সবুর হাওলাদার ও সাধারণ সম্পাদক হয়েছেন সঞ্জয় কুমার বিশ্বাস।

বরিশালের সরকারি সৈয়দ হাতিম আলী কলেজে সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক মো. খান সাহিনুল হক ও সাধারণ সম্পাদক হয়েছেন সত্য রঞ্জন দাস। কুমিল্লা সরকারি মহিলা কলেজ ইউনিটে সভাপতি নির্বাচিত হয়েছেন প্রফেসর মো. আজহারুল হক ও সাধারণ সম্পাদক হয়েছেন রীতা চক্রবর্তী।

জামালপুরের সরকারি জাহেদা সফির মহিলা কলেজ ইউনিটে সভাপতি নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আনোয়ার হোসেন ও সম্পাদক হয়েছেন আব্দুল্লাহ আল মামুন। জামালপুরের সরকারি আশেদ মাহমুদ কলেজে সভাপতি নির্বাচিত হয়েছেন মো. আশরাফুল আলম ও সাধারণ সম্পাদক হয়েছেন শেখ নাজমুল হাসান।

স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ যুগ্ম আহ্বায়ক বিপুল চন্দ্র সরকার বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ বাংলাদেশ গড়তে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি ও ক্যাডারের স্বার্থে সক্রিয় ভূমিকা পালন করাই এই সংগঠনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

শিক্ষা প্রশাসন, সরকারি কলেজ ও মাদরাসায় কর্মরত কর্মকর্তাদের মধ্য থেকে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও প্রগতিশীলরা এই সংগঠনের নেতৃত্বে রয়েছেন। সত্যিকারের মুক্তিযুদ্ধের চেতনায় সমুন্নত শিক্ষা ক্যাডারের সকল সদস্যদের নিয়ে আমরা পথ চলতে চাই।