হল উদ্ধারের দাবিতে আবার মাঠে নেমেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

তিব্বত হল সহ বেদখল হওয়া সকল হল উদ্ধারের দাবিতে আবার মাঠে নেমেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রধান ফটকের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেন।

এময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আগামী এক যুগের মধ্যে বিশ্ববিদ্যালয়ের যে নতুন ক্যাম্পাসের কথা বলা হচ্ছে সেখানেও হল পাওয়া আর রূপকথার গল্প দুটোই সমার্থক। এ বিশ্ববিদ্যালয়ে হল তো দূরের কথা পর্যাপ্ত পরিমাণ ক্লাসরুমই নেই। আমরা বিশ্ববিদ্যালয়ের বেদখলে থাকা হলগুলো ফিরে পেতে চাই।

তারা আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যে হল হাজী সেলিম দখল করে রেখেছেন সেটা বিশ্ববিদ্যালয় প্রশাসন অবিলম্বে যেন উদ্ধারের ব্যবস্থা নেয়। যতদিন পর্যন্ত প্রশাসন বেদখলে থাকা হল উদ্ধারে ব্যবস্থা না নেবে ততদিন পর্যন্ত শিক্ষার্থীরা মাঠে থাকবে।

এছাড়া সোমবার রাত থেকে #free_our_hall_from_salim হ্যাসট্যাগ ব্যাবহার করে সোস্যাল মিডিয়ায় আন্দোলন করতে দেখা গেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের।

উল্লেখ্য ২০০৫ সালে জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তর করা বিশ্ববিদ্যালয়টির কলেজ থাকাকালীন সময়ে জগন্নাথে হল ছিল ১২টি। কিন্তু ১৯৮৫ সালে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে হলগুলো বেদখল হয়। শিক্ষার্থীদের ২০১৪ ও ২০১৬ সালে বৃহৎ দুই আন্দোলনের পরও এসব হল উদ্ধার করা সম্ভব হয়নি।

দুরন্ত/২৯অক্টোবর/পিডি