১০ লাখ টাকার পলিথিন জব্দ, ১ লাখ টাকা জরিমানা

বগুড়া প্রতিনিধি :

সোমবার দুপুরে বগুড়ায় ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেছে। অভিযানে অবৈধ পলিথিনের গোডাউনে অভিযান চালিয়ে ১০ লাখ টাকা মূল্যের ১০ টন পলিথিন জব্দ করেছে এবং পলিথিন গোডাউনের মালিককে ১ লাখ টাকা নগদ জরিমানা আদায় সহ ভ্রাম্যমান আদালত প্রায় সোয়া লক্ষ টাকা জরিমানা আদায় করেছে।

সোমবার বেলা ১২টার দিকে বগুড়া শহরের বড়গোলা টিনপট্টি এলাকায় এন আই ট্রেডার্সের পলিথিনের গোডাউনে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে থানা নির্বাহী ম্যাজিস্ট্রট নাসিম রেজা জানান, এন আই ট্রেডার্সের গোডাউনে পরিবেশের ক্ষতিকর প্রায় ১০ টন পলিথিন জব্দ করা হয়। যার বাজার মূল্য প্রায় ১০ লাখ টাকা।

পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর নিষিদ্ধ পলিব্যাগ উৎপাদন, বাজারজাতকরণ ও বিক্রয়ের অপরাধে ওই গোডাউনের মালিক মো. নূর ইসলামকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। ওই ১০ টন পলিথিন এসময় জব্দ করে পরিবেশ অধিদপ্তর বগুড়ার জিম্মায় প্রদান করা হয় বলেও জানান তিনি।

একই সময়ে সড়ক পরিবহন আইনে লাইসেন্স ও হেলমেট বিহীন অবস্থায় মোটর সাইকেল চালানোর অপরাধে ৩টি মামলায় ১ হাজার ৫শত টাকা জরিমানা নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম চৌধুরী।

অপরদিকে বগুড়া শহরের চারমাথায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্নের তারিখ ছাড়া খাদ্য পণ্য বিক্রয় করায় চারমাথার ৪টি দইঘরকে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রোমানা রিয়াজ ও পাপিয়া সুলতানা। এবং অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রণ আইনে লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনার অপরাধে ২ জন সিমেন্ট ব্যবসায়ীকে কে ১১ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাসনিমুজ্জামান।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা যায়, সোমবার দুপুর পর্যন্ত ভ্রাম্যমান আদালত ৬টি অভিযানে ৮টি মামলা প্রদান করে মোট ১ লাখ ২২ হাজার ৫ শত টাকা জরিমানা আদায় করেছে।