১০ লাখ ডলার মুচলেকায় ফ্লয়েডের হত্যাকারীর জামিন

দুরন্ত ডেস্ক:

নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে গলায় হাঁটু চেপে শ্বাসরোধ করে হত্যায় অভিযুক্ত ডেরেক চাওভিন নামে যুক্তরাষ্ট্রের সাবেক সেই পুলিশ কর্মকর্তা ১০ লাখ ডলার মুচলেকার বিনিময়ে কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন। বুধবার তিনি মুক্তি পান।

চলতি বছরের ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটার রাস্তায় ফ্লয়েডের গলায় প্রায় আট মিনিট হাঁটু চাপা দিয়ে তাকে হত্যা করে চাওভিন। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী সেকেন্ড ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

আগামী বছরের মার্চে তার এই অভিযোগের আনুষ্ঠানিক বিচার শুরুর কথা রয়েছে। তার আগ পর্যন্ত মুক্ত থাকতে পারবেন তিনি। যদিও এ ব্যাপারে চাওভিন বা তার কোনো আইনজীবী কথা বলেননি।

ওই ঘটনায় সম্পৃক্ত থাকা চাওভিনের সঙ্গে থাকা আরও তিন পুলিশ অফিসার আলেক্সান্ডার কুয়েং, টমান ল্যান ও তু থাওকেও বরখাস্ত করা হয়।

ফ্লয়েডকে হত্যায় চাওভিনকে সহযোগিতা করায় তাদের বিরুদ্ধে হত্যায় সহযোগিতা করার মামলা হয়েছে। তবে তারা জামিনে মুক্তি পেয়েছেন আগেই।

জামিনের বিষয়টি নিয়ে তীব্র নিন্দা করেছেন ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেন ক্রাম্প। তিনি বলেন, মাত্র ২০ ডলার নিয়ে জর্জ ফ্লয়েডের জীবন কেড়ে নেওয়ার পর ডেরেক চাওভিন ১ মিলিয়ন ডলারের মুচলেকার বিনিময়ে মুক্তি কিনেছে। মুচলেকায় তার মুক্তি জর্জ ফ্লয়েডের পরিবারকে সেই বেদনার কথা মনে করিয়ে দিচ্ছে যে, তারা ন্যায্য বিচার পাওয়া থেকে এখনো অনেক দূরে।

দুরন্ত/১০অক্টোবর/আইডি/এসএম