২১ আগস্ট গ্রেনেড হামলার স্মরণসভা

শেরপুর প্রতিনিধি:

ভয়াল ২১শে আগষ্ট গ্রেনেড হামালার প্রতিবাদে বাংলাদেশ আওয়ামীলীগ শেরপুর পৌর শাখার আয়োজনে স্মরণসভা আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ ২১ আগস্ট (শুক্রবার) সকাল ১১টায় শেরপুর টাউন হল অডিটোরিয়ামে বাংলাদেশ আওয়ামীলীগ শেরপুর পৌর শাখার সভাপতি, এ্যাডভোকেট আবুল কাশেম জিপি এর সভাপতিত্ত্বে ও সাধারণ সম্পাদক প্রকাশ দত্তের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে মোবাইল এর মাধ্যমে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মোঃ আতিউর রহমান আতিক এমপি।

এসময় তিনি বলেন, তৎকালীন বিএনপি-জামাতের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু এভিনিউয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা চালানো হয়। তাদের মূল পরিকল্পনা ছিল বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে হত্যা করা।

নারকীয় এ গ্রেনেড হামলায় ৫ শতাধিক আওয়ামী নেতাকর্মী আহত ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমান সহ ২৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়। শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষস্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও তাঁদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি।

প্রতিবাদ ও স্মরণসভায় প্রধান বক্তার বক্তব্যে জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এড. চন্দন কুমার পাল বলেন, শোকবিহুল জাতি শ্রদ্ধাবনত চিত্তে আজও ইতিহাসের ওই ভয়াবহতম গ্রেনেড হামলায় নিহত নেতাদের শ্রদ্ধাভরে স্মরণ করেন। ৭৫ এর ১৫ আগস্ট আর আজকের বাংলাদেশ এক নয়, ঐক্যবদ্ধ থাকতে হবে আঘাত আসলে প্রতিঘাত করতে হবে।

এসময় অন্যানোদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, যুগ্ম- সাধারণ সম্পাদক এড সুব্রত কুমার দে ভানু, সাংগঠনিক সম্পাদক মোঃ আনোয়ারুল হাসান উৎপল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আনিসুর রহমান, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব দুলাল মিয়া, আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক মোঃ লুৎফর রহমান নতুন, শ্রম বিষয়ক সম্পাদক আরিফ রেজা, উপ-দপ্তর সম্পাদক বিনয় কুমার সাহা, সহ- প্রচার সম্পাদক মোঃ বেলায়েত হোসেন, সদস্য অধ্যক্ষ মোঃ শহিদুল ইস লাম মুকুল সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় যাদেরকে হত্যা করা হয়েছে, করোনা ভাইরাসে যারা মৃত্যূ বরণ করেছেন এবং ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন শেরপুর প্রেসক্লাবের সভাপতি মোঃ শরিফুর রহমানের আশু রোগ মুক্তির জন্য দোয়া করা হয়।