৪৩ বছরে পা দিলো বিএনপি

নিজস্ব প্রতিবেদক:

আজ ১ সেপ্টেম্বর, মঙ্গলবার প্রতিষ্ঠার ৪৩ বছরে পা দিয়েছে বিএনপি। ১৯৭৮ সালের এই দিনে সামরিক শাসক জিয়াউর রহমানের হাত ধরে দলটির জন্ম।

দেশের সংসদীয় ইতিহাসে তিন বার কর্তৃত্ব করলেও টানা তৃতীয় মেয়াদে ক্ষমতার বাইরে দলটি। এরমধ্যে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির পর হতভম্ব অবস্থা থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা করছে বিএনপি।

দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এবার একদিনের কর্মসূচি দিয়েছে দলটি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় পোস্টারিং করা হয়েছে। নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে শোভা পাচ্ছে বিশাল ব্যানারও।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কিছুক্ষণ আগে বাণী দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আর গতকালকে বাণী দিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বাণীতে মির্জা ফখরুল বলেন, ‘আজ থেকে ৪২ বছর আগে দেশের এক চরম ক্রান্তিকালে মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, বিশ্ববরেণ্য রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এদেশের মানুষকে একদলীয় দুঃশাসনের অন্ধকার যুগ থেকে রক্ষার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি প্রতিষ্ঠা করেন। আমি তার প্রতি আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।’

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিএনপির মহাসচিব বলেন, ‘বারবার দেশ ও গণতন্ত্রের সংকটকালে অসীম সাহসিকতার সঙ্গে জুলুম-নির্যাতনকে সহ্য করেও দুর্বার আন্দোলনে যিনি নেতৃত্ব দিয়েছেন, আমি সেই অদম্য সাহসের প্রতীক ও এই দিনে দলের প্রতিষ্ঠালগ্ন থেকে এখনও পর্যন্ত যে সব নেতা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতিও জানাই গভীর শ্রদ্ধা।’

ফখরুল বলেন, ‘বিএনপি দেশ ও মানুষের উন্নয়ন এবং বিশ্বের সব রাষ্ট্রের সঙ্গে সমমর্যাদার ভিত্তিতে সৌহার্দ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনে নিরলস কাজ করে যাচ্ছে। বিএনপি’র ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই মহান দিনে দলের সব পর্যায়ের নেতাকর্মীদের দলকে আরও গতিশীল করার ক্ষেত্রে মনেপ্রাণে কাজ করার জন্য প্রস্তুত থাকার আহবান জানাচ্ছি।’

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান জানান, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ২৬ আগস্ট দলের কর্মসূচি ঘোষণা করেছেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

কর্মসূচির মধ্যে রয়েছে— মঙ্গলবার সকালে কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজার জিয়ারত, ঢাকা উত্তর ও দক্ষিণ বিএনপির কমিটির শ্রদ্ধাজ্ঞাপন ও বিকাল ৩টায় প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা। ভার্চুয়াল পদ্ধতিতে এ সভায় দলের শীর্ষনেতৃত্ব থেকে শুরু করে স্থায়ী কমিটির সদস্যরাও অংশ নেবেন। এছাড়া বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোও সাংগঠনিক উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে বলে জানিয়েছেন শায়রুল কবির খান।