আজ ঢাকায় আসছেন শ্রিংলা

কূটনৈতিক প্রতিবেদক:

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা হঠাৎ সফরে আজ মঙ্গলবার ঢাকায় আসছেন। গত মার্চের পর এটিই তাঁর প্রথম ঢাকা সফর। সফরের বিষয়টি গতকাল সোমবার রাত পর্যন্ত কোনো পক্ষ আনুষ্ঠানিকভাবে এতথ্য স্বীকার করেনি। সাধারণত এ ধরনের সফরের আগে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। সেটিও হয়নি এবার।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, অত্যন্ত গোপনীয়তার মধ্য দিয়ে এই সফর ঠিক করা হয়েছে। তবে তারা এই সফরের উদ্দেশ্য ও আলোচ্যসূচির বিষয়ে কোনো ধারণা দিতে পারেনি।

জানা গেছে, সফরকালে ভারতের পররাষ্ট্রসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। সেখানে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে। সাধারণত এ ধরনের সফরে উচ্চ পর্যায়ের বার্তা আদান-প্রদান হয়ে থাকে।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর চূড়ান্ত করতে গত ২ মার্চ ঢাকায় এসেছিলেন শ্রিংলা। নভেল করোনাভাইরাস মহামারির কারণে মোদির সেই সফর স্থগিত করা হয়। সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে বাংলাদেশের ক্রমবর্ধমান সম্পর্কের পটভূমিতে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে নানা ধরনের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। তবে বাংলাদেশ ও ভারত, উভয় পক্ষই দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো ধরনের অবনতির আশঙ্কা নাকচ করেছে।

সূত্রগুলো বলছে, করোনা পরিস্থিতির মধ্যে ২৪ ঘণ্টারও কম সময়ের সফরে শ্রিংলা ঢাকায় আসছেন। তাঁর সঙ্গে থাকবেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব স্মিতা পন্থ। ভারতের পররাষ্ট্রসচিব বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও সাক্ষাত্ করবেন।

দুই দেশের শীর্ষ পর্যায়ে সাম্প্রতিক সময়ে আলোচনার মধ্যে আছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও আগামী বছর মুক্তিযুদ্ধের ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি যৌথভাবে আয়োজনের মতো বিষয়। এ ছাড়া সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে বেশ কিছু অভিন্ন নদ-নদীর পানিবণ্টন চুক্তির ফর্মুলা চূড়ান্ত করারও নির্দেশনা রয়েছে দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের।

ভারত সম্প্রতি বাংলাদেশে পরবর্তী হাইকমিশনারের নাম ঘোষণা করেছে। বর্তমান হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ শিগগিরই নয়াদিল্লিতে ফিরে যাবেন এবং সচিব পদে যোগ দেবেন। ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে আসছেন বিক্রম দোরাইস্বামী।

দুরন্ত/১৮আগস্ট/আইপি